কক্সবাজার, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

কুতুবদিয়ায় এক জালেই ১৪ লাখ টাকার লাল পোয়া

কক্সবাজারের কুতুবদিয়া উপজেলার উত্তর ধুরুং ইউনিয়নের আকবর বলীপাড়া গ্রামের দরিদ্র দুই জেলে মো. মিজান ও মোস্তাক আহমদ। বৃহস্পতিবার (১০ ফ্রেব্রুয়ারি) সকালে তাদের জালে ধরা পড়েছে ১১৬টি লাল পোয়া মাছ। প্রতিটির মাছের ওজন ৮ থেকে ১৫ কেজি। মাছগুলো ১৪ লাখ টাকায় বিক্রি করেছেন তারা। কক্সবাজার ফিশারি ঘাটের মৎস্য ব্যবসায়ী মোহাম্মদ সওদাগরসহ কয়েকজন পোয়া মাছগুলো কিনেছেন।

জেলে মোস্তাক আহমদ জানান, গতকাল রাতে কুতু্বদিয়া চ্যানেলে তারা জাল বসান। সকালে জাল তুলতে গিয়ে দেখেন জাল টানা যাচ্ছে না। পরে গণনা করে ১১৬টি পোয়া পাওয়া গেছে। প্রতিটি মাছের ওজন ৮ থেকে ১৫ কেজি।

তিনি আরও জানান, প্রথমে মাছগুলোর ২০ লাখ টাকা পর্যন্ত দাম ওঠে। অনেক দরদামের পর কক্সবাজার ফিশারি ঘাটের ব্যবসায়ী মোহাম্মদ সওদাগরসহ কয়েকজন মিলে ১৪ লাখ টাকায় মাছগুলো কিনে নেন।

কুতুবদিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আনোয়ারুল আমিন জানান, এই ধরনের পোয়া মাছ সহজে পাওয়া যায় না। এই মাছ সাগরের গভীরে থাকে। ভাগ্যক্রমে জেলেদের জালে ধরা পড়ে।

তিনি বলেন, লাল পোয়া মাছের বায়ুথলি সাধারণত এক ফুট পর্যন্ত লম্বা হয়। এই বায়ুথলি নানা রোগের চিকিৎসায় ব্যবহার হয়। সার্জিক্যাল মেডিসিন তৈরি করা হয়। ফলে পোয়া মাছের দাম অনেক বেশি।

পাঠকের মতামত: