কক্সবাজার, শুক্রবার, ১৭ মে ২০২৪

এক বছরে পৌনে ১৭ কোটি ডোজ টিকা প্রয়োগ

বিদেশ থেকে করোনাভাইরাস প্রতিরোধী টিকা কেনার জন্য এখন পর্যন্ত সরকারের ২০ হাজার কোটি টাকারও বেশি ব্যয় হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। আগামী ডিসেম্বরের মধ্যে দেশের প্রতিটি প্রাপ্তবয়স্ক নাগরিক টিকা পাবেন। গতকাল মন্ত্রিসভার বৈঠক থেকে বেরিয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি । গত এক বছরে দেশে পৌনে ১৭ কোটি ডোজ টিকা প্রয়োগ করা হয়েছে।

এর আগে জাতীয় সংসদে দুই দফায় সংসদ সদস্যদের প্রশ্ন এলেও বিষয়টি এড়িয়ে যান স্বাস্থ্যমন্ত্রী। তিনি সংসদকে জানিয়েছিলেন, নন-ক্লোজার এগ্রিমেন্টের মাধ্যমে ভ্যাকসিন কেনার কারণে সংসদে অর্থ খরচের হিসাব প্রকাশ করা সমীচীন হবে না। তবে সংসদে তিনি এও বলেন, সততা ও স্বচ্ছতা নিশ্চিত করে প্রতিযোগিতামূলক মূল্যে ভ্যাকসিন কেনা হয়েছে। দেশের ১৪ কোটি মানুষকে টিকা দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, দেশের ৭০ শতাংশ লোকের টিকা দেয়া সম্পন্ন হয়েছে। টার্গেটেড পিপলসের ৮২ শতাংশের টিকা দেয়া হয়েছে।

মন্ত্রী বলেন, টিকাদান কার্যক্রম সফলভাবে চলছে। করোনার টিকার ১০ কোটি প্রথম ডোজ, প্রায় ৭ কোটি দ্বিতীয় ডোজ এবং শিক্ষার্থীদের দেড় কোটির মতো টিকা দেয়া হয়েছে। এখন পর্যন্ত সাড়ে ২৭ কোটি টিকা পাওয়া গেছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১০ কোটির মতো টিকা হাতে আছে। শতভাগ টিকা দিতে না পারলে কিছু টিকা রয়ে যেতে পারে। সেগুলো কী করবো পরে সিদ্ধান্ত হবে। সব টিকাই কার্যকর। যে টিকা পাওয়া যাবে সেটা নিতে হবে। হাসপাতালে রোগীর সংখ্যা এখন আড়াই হাজারের মতো। ঢাকা বিভাগে দেড় হাজারের মতো। টিকা নেয়ার কারণে মৃত্যুর হার সেভাবে বাড়েনি, অন্য দেশে যেভাবে হয়েছে। স্বতঃস্ফূর্তভাবে টিকা নেয়ার জন্য দেশবাসীকে ধন্যবাদ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, মানুষ ইউরোপ বা অন্য অনেক দেশের মতো টিকা না নেয়ার দাবিতে রাস্তায় নামেনি। তবে টিকা মৃত্যুঝুঁকি কমায়, সংক্রমণ নয়। তাই মাস্ক পরুন, স্বাস্থ্যবিধি মানুন। স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, দেশে দেড় থেকে পৌনে ২ কোটি মানুষ এখনো টিকা নেননি। সবাইকে টিকা নেয়ার আহ্বান জানান তিনি।

পৌনে ১৭ কোটি টিকা প্রয়োগ: দেশে  করোনার গণটিকাদান শুরু হওয়ার ১ বছর পূর্তি হলো গতকাল। গেল বছর ৭ই ফেব্রুয়ারি টিকা দেয়া শুরু হয়েছিল দেশে। তবে আনুষ্ঠানিকভাবে  প্রধানমন্ত্রী উদ্বোধন করেন ওই বছরের ২৭শে জানুয়ারি। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ৬ই ফেব্রুয়ারি পর্যন্ত এক বছরে প্রথম, দ্বিতীয় ও বুস্টার মিলে টিকা বিতরণ করা হয়েছে ১৬ কোটি ৬৩ লাখ ৬১ হাজার ৬৯০ ডোজ। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৯ কোটি ৯১ লাখ ৩৭ হাজার ৭৩৮ জন, দ্বিতীয় ডোজ পেয়েছেন ৬ কোটি ৫১ লাখ ৪৫ হাজার ৪৪৭ জন এবং বুস্টার দেয়া হয়েছে ২০ লাখ ৭৮ হাজার ৫০৫ জনকে। অন্যদিকে টিকা নিতে ৬ই ফেব্রুয়ারি পর্যন্ত নিবন্ধন করেন (এনআইডি) দিয়ে ৮ কোটি ৪৮ লাখ ২৩ হাজার ৭২৬ জন, পাসপোর্ট দিয়ে ১৩ লাখ ৬৫ হাজার ২৭৪ জন এবং জন্মনিবন্ধন দিয়ে ২৫ লাখ ৪৩ হাজার ৫৪১ জন।

পাঠকের মতামত: