কক্সবাজার, বুধবার, ১ মে ২০২৪

কক্সবাজারে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

কক্সবাজার সদর হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতি প্রত্যাহার করে নিয়েছেন। শুক্রবার (০৪ ফেব্রুয়ারি) দুপুরের দিকে স্থানীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলের মধ্যস্থতায় হাসপাতাল কর্তৃপক্ষ গাইনি ও প্রসূতি বিভাগের মেডিকেল অফিসার ডা. মাহফুজুর রহমানের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তদন্তের আশ্বাস দিলে তারা কর্মবিরতি প্রত্যাহার করে নেন।

এর আগে বৃহস্পতিবার (০৩ ফেব্রুয়ারি) সকাল থেকে ডা. মাহফুজুর রহমানের বিরুদ্ধে যৌন হয়রানিসহ অশালীন আচরণের অভিযোগ এনে কর্মবিরতি শুরু করেন ইন্টার্ন চিকিৎসকরা। চিকিৎসকদের আন্দোলনের মাথায় রাতেই অভিযুক্ত সেই চিকিৎসককে পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি করা হয়। তবে অভিযোগের বিষয়ে সুনির্দিষ্ট কোনো সুরাহা না পাওয়ায় কর্মবিরতি থেকে সরে আসেননি আন্দোলনরত চিকিৎসকরা।

পরে শুক্রবার দুপুরের দিকে হাসপাতালের পরিচালনা কমিটির সভাপতি সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলের মধ্যস্থতায় হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে ইন্টার্ন চিকিৎসক পরিষদ। বৈঠকে একটি তদন্ত কমিটি গঠন করে ইন্টার্ন চিকিৎসকদের অভিযোগের তদন্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়।

হাসপাতালের তত্ত্বাবধায়ক মুমিনুর রহমান জানান, বৃহস্পতিবার রাতেই অভিযুক্ত চিকিৎসককে পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি করা হয়েছে। এ ঘটনায় তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। তদন্ত কমিটি অভিযোগ তদন্ত করে শিগগিরই প্রতিবেদন দেবে।

কক্সবাজার ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি ডা. মীর ম.ম. বিল্লাহ জানান, ১৮ ঘণ্টা কর্মবিরতির পর ইন্টার্ন চিকিৎসকদের নিয়ে বৈঠক করে হাসপাতাল কর্তৃপক্ষ। সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলের মধ্যস্থতায় অনুষ্ঠিত বৈঠকে ইন্টার্ন চিকিৎসকদের অভিযোগ আমলে নিয়ে তা তদন্তের সিদ্ধান্ত হয়। তদন্তের আশ্বাস পেয়ে কর্মবিরতি প্রত্যাহার করেছে ইন্টার্ন চিকিৎসক পরিষদ।

তিনি বলেন, ২০২১ সালের ২৬ নভেম্বর কক্সবাজার সদর হাসপাতালের গাইনি ও প্রসূতি বিভাগের মেডিকেল অফিসার ডা. মাহফুজুর রহমানের বিরুদ্ধে যৌন হয়রানিসহ অশালীন আচরণের কারণে অভিযোগ করেন ইন্টার্ন চিকিৎসকরা। কিন্তু অভিযোগ আমলে না নিয়ে উল্টো ওই ছয় নারী ইন্টার্ন চিকিৎসকের তিন মাসের এক্সটেনশন ও বেতন ভাতা কেটে রাখার আদেশ জারি করে কর্তৃপক্ষ। এমন সিদ্ধান্তের প্রতিবাদে বৃহস্পতিবার সকাল থেকে কর্মবিরতি ঘোষণা করেন ইন্টার্নরা চিকিৎসকরা।

পাঠকের মতামত: