কক্সবাজার, শুক্রবার, ৩ মে ২০২৪

করোনায় কেড়ে নিলো যমজ ভাইদের প্রাণ!

ফ্রান্সের সবচেয়ে বিখ্যাত যমজের তকমা পাওয়া গ্রিচকা এবং ইগর বোগড্যানফ ভ্রাতৃদ্বয় মারা গেছেন। তারা ১৯৮০’র দশকে স্পেসশিপ সেটে বিজ্ঞান এবং বৈজ্ঞানিক-কল্পকাহিনীবিষয়ক টেলিভিশন শো করে জনপ্রিয়তা পায়। করোনায় আক্রান্ত হওয়ার পর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ছয় দিনের ব্যবধানে ফরাসি এই যমজ ভাইরা মারা গেছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ফ্রান্সের বিখ্যাত এই যমজ ভাইদের মধ্যে গ্রিচকা গত ২৮ ডিসেম্বর এবং ইগর সোমবার চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।
৭২ বছর বয়সী এ দুই ভাইয়ের করোনাভাইরাসের টিকা নেওয়া ছিল না। তাদের বন্ধুরা বলেছেন, স্বাস্থ্যকর জীবনযাপনই তাদের রক্ষা করবে বলে বিশ্বাস করতেন গ্রিচকা এবং ইগর বোগড্যানফ। কিন্তু গত ডিসেম্বরের মাঝামাঝি সময়ের দিকে তাদের হাসপাতালে ভর্তি করা হয়।

এই যমজ ভ্রাতৃদ্বয়ের মৃত্যুর কারণ নির্দিষ্ট করে জানায়নি তাদের পরিবার। তবে তাদের আইনজীবী এডওয়ার্ড ডি ল্যামাজে নিশ্চিত করেছেন, গ্রিচকা এবং ইগর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন।

পারিবারিক বন্ধু পিয়েরে-জ্যঁ চ্যালেনসন ফরাসি টেলিভিশন চ্যানেল বিএফএমটিভিকে বলেন, ‘তারা করোনাকে ফ্লুর মতো মনে করে চিকিৎসার জন্য হাসপাতালে যেতে অনেক দেরী করে ফেলেছিলেন। লোকজন বলছে, এই যমজরা ভ্যাকসিনবিরোধী ছিলেন। কিন্তু আসলে তারা ভ্যাকসিনবিরোধী ছিলেন না।’

‘কয়েকজন বন্ধু তাদেরকে করোনাভাইরাসের টিকা নেওয়ার পরামর্শ দিয়েছিলেন। কিন্তু তারা মনে করেছিলেন যে, স্বাস্থ্যকর জীবনধারা এবং দীর্ঘকালীন কোনও ব্যাধি না থাকায় তাদের কোভিডের ঝুঁকি নেই।’
ফ্রান্সে এই যমজ ভাইদের জনপ্রিয়তা ছিল তুঙ্গে। ১৯৭৯ সালের দিকে দেশটিতে সায়েন্স ফিকশন টেলিভিশন অনুষ্ঠান ‘টেম্পস এক্স’ উপস্থাপনা করতেন তারা। সেই সময় দেশটিতে বৈজ্ঞানিক কল্পকাহিনী অনুষ্ঠানের সমার্থক হয়ে ওঠে তাদের নাম। সূত্র: বিবিসি।

পাঠকের মতামত: