কক্সবাজার, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

গরু পাচার মামলায় গ্রেপ্তার তৃণমূলের কেষ্ট

 

গরু পাচার মামলায় তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডল ওরফে কেষ্ট মণ্ডলকে গ্রেপ্তার করেছে ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই)।

বৃহস্পতিবার সকালে নিজ বাড়ি থেকে তাকে আটক করে জিজ্ঞাসাবাদের জন্য দুর্গাপুরের সিবিআই ক্যাম্পে নিয়ে যাওয়া হয়। পরে আদালতের মাধ্যমে ২০ আগস্ট পর্যন্ত তাকে হেফাজতে রাখার অনুমতি নিয়েছে সিবিআই।

সকাল ১০টা নাগাদ সিবিআই ১০-১২টি গাড়ির বহর নিয়ে গিয়ে আধা সেনাবাহিনী দিয়ে কেষ্ট মণ্ডলের বীরভূমের নিচু পট্টির বাড়ি চারদিক থেকে ঘিরে ফেলে। একদল তদন্তকারী বাড়ির ভেতরে ঢুকে সবার মোবাইল ফোন জব্দ করে। নিরাপত্তা রক্ষীদেরও বাড়ি থেকে বের করে দেয়া হয়। কয়েকজন সিবিআই তদন্তকারী অনুব্রত মণ্ডলকে গরু পাচার মামলায় জিজ্ঞাসাবাদ শুরু করেন। আরেক দল বাড়িতে তল্লাশি চালায়।

অনুব্রত মণ্ডলকে তদন্তে অসহযোগিতার অভিযোগে আরও জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়। পরে অনুব্রত মণ্ডলকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে তোলা হয়।

গরু পাচার মামলায় অনুব্রতকে জিজ্ঞাসাবাদের জন্য ১০ বার নোটিশ পাঠিয়ে তলব করে সিবিআই। এর মধ্যে একবারই তদন্তকারীদের মুখোমুখি হয়েছেন এই তৃণমূল নেতা । নানা অজুহাতে এড়িয়ে গেছেন তিনি সিবিআই কর্মকর্তাদের। তাতেই আরও জড়িয়ে গেছেন সন্দেহের জালে।

সোমবার কলকাতার সল্টলেকের সিজিও কমপ্লেক্সের অফিসে হাজিরা দেয়ার জন্য নোটিশ পাঠায় সিবিআই। কেষ্ট মণ্ডল প্রতিবারের মতো শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে আইনজীবী মারফত চিঠি দিয়ে জানিয়ে দেন, তিনি উপস্থিত থাকতে পারছেন না ।

এদিন সিবিআইয়ের দপ্তরে তদন্তকারীদের জিজ্ঞাসাবাদের মুখোমুখি না হয়ে কেষ্ট মণ্ডল সোজা এসএসকেএম হাসপাতালে চলে যান। সেখানে দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর বড় কোনো সমস্যা নেই বলে ছেড়ে দেয় বিশেষ মেডিক্যাল বোর্ড।

রাতে কলকাতা থেকে বীরভূমের বাড়িতে ফেরেন কেষ্ট মণ্ডল। মঙ্গলবার সকালে আবার সিবিআইয়ের নোটিশ পৌঁছে যায় কেষ্ট মণ্ডলে বাড়িতে।

বুধবার কলকাতার নিজাম প্যালেসে হাজিরা দেয়ার নোটিশ পাঠায় সিবিআই। মণ্ডল সেই হাজিরাও এড়িয়ে যেতে স্থানীয় বোলপুর মহাকুমা হাসপাতালে চিকিৎসক চন্দ্রনাথ অধিকারীকে দিয়ে বেড রেস্ট লিখিয়ে সিবিআইয়ের কাছে ১৪ দিনের সময় চেয়ে আইনজীবীর চিঠি পাঠিয়ে দেন। বুধবারের হাজিরাও তিনি এড়িয়ে যান ।

এই পরিস্থিতিতে সিবিআই তাকে গ্রেপ্তার দেখিয়ে তদন্ত অব্যাহত রেখেছে। পার্থকাণ্ডের পর বিপদে থাকা দলের পক্ষ থেকেও তিনি এবার সহযোগিতা পাচ্ছেন না।

পাঠকের মতামত: