কক্সবাজার, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

চট্টগ্রাম বন্দরে খেজুরের চালানে এলো ৫৫ লাখ শলাকা সিগারেট

চট্টগ্রাম বন্দরে মিথ্যা ঘোষণায় আমদানি করা বিদেশি বিভিন্ন ব্রান্ডের ৫৫ লাখ ৫২ হাজার ৪’শ শলাকা সিগারেট জব্দ করেছে চট্টগ্রাম কাস্টম হাউস। শুধু এই চালানেই ৭ কোটি ১১ লাখ টাকার রাজস্ব ফাঁকির অপচেষ্টা রুখে দিয়েছে কাস্টমস কর্মকর্তারা।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম কাস্টম হাউসের ডেপুটি কমিশনার মো. শরফুদ্দীন মিঞা।

তিনি জানান, চট্টগ্রামের আমদানিকারক সূচনা ইন্টারন্যাশনাল সৌদি আরব থেকে এক কন্টেইনার খেজুর আমদানি করেন। গত বছরের ২৭ ডিসেম্বর সংযুক্ত আরব আমিরাতের জেবেল আলি বন্দর থেকে পণ্যবাহী একটি কন্টেইনারে করে ৩০ ডিসেম্বর চট্টগ্রাম বন্দরে পৌঁছে। দীর্ঘদিন অতিবাহিত না হলেও আমদানিকারকের মনোনীত সিঅ্যান্ডএফ এজেন্ট বিল অব এন্ট্রি দাখিল না করায় কন্টেইনারটি ফোর্স কিপডাউন করার জন্য ইস্পাহানি সামিট এলায়েন্স টার্মিনালসকে একটি পত্র দেয়া হয়।

তিনি আরও জানান, গতকাল রবিবার (২৪ এপ্রিল) চালানটি খুলে কায়িক পরীক্ষা করা হয়। কায়িক পরীক্ষায় ২৭৭২ টি কার্টন পাওয়া যায়। যার ১৯৮৩ টি কার্টনে সুকৌশলে প্যাকেটের উপরিভাগে খেজুর ও আর নিচে লুকানো অবস্থায় মন্ড ব্র্যান্ডের বিদেশি সিগারেট। শুধু ৭৮৯ টি কার্টনে খেজুর পাওয়া যায়। এসব কার্টনে মোট ৫৫ লাখ ৫২ হাজার ৪০০ শলাকা মন্ড ব্র্যান্ডের সিগারেট এবং ১১ হাজার ৮৫৬ কেজি খেজুর পাওয়া যায়। এসব সিগারেটের আনুমানিক মূল্য ১ কোটি ১৯ লাখ টাকা। শর্তসাপেক্ষে পণ্য চালানটিতে আমদানিযোগ্য ও উচ্চ শুল্কের পণ্য সিগারেট আমদানি করে প্রায় ৭ কোটি ১১ লাখ টাকা সরকারি রাজস্ব ফাঁকির অপচেষ্টা করা হয় ‘

ডেপুটি কমিশনার মো. শরফুদ্দীন মিঞা বলেন, ‘দোষী ব্যক্তিদের চিহ্নিত করে কাস্টমস অ্যাক্ট ১৯৬৯ এবং প্রচলিত অন্যান্য আইন ও বিধি অনুযায়ী কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

পাঠকের মতামত: