কক্সবাজার, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

নওগাঁর পতিসর কাচাড়ী বাড়ি চত্বরে বিশ্ব কবির জন্মোৎসব

আজ ২৫শে বৈশাখ ৮ মে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী। এ উপলক্ষ্যে সংস্কৃতি মন্ত্রণালয় গৃহিত কর্মসূচীর সাথে সমন্বয় করে নওগাঁর আত্রাই উপজেলার পতিসর রবীন্দ্র কাচাড়ী বাড়ি চত্বরে দিন ব্যাপী কর্মসূচী গ্রহণ করা হয়েছে। গৃহিত কর্মসূচী সমূহ বাস্তবায়নে জেলা প্রশাসন ইতিমধ্যেই সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে।

নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান জানান, রবীন্দ্র স্মৃতি বিজড়িত নওগাঁর পতিসর কাচাড়ী বাড়ি চত্বরে অবস্থিত দেবেন্দ্র মঞ্চে রবিবার সকাল ১০টায় অনুষ্ঠান মালা শুরু হয়। সকাল ১০টা থেকে স্মারক আলোচনা অনুষ্ঠান শুরু হয়। রবীন্দ্র জন্মোৎসবের এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে “মানবতার সংকট ও রবীন্দ্রনাথ”।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নওগঁ-২ (ধামইরহাট-পত্নীতলা) আসনের সংসদ সদস্য মোঃ শহিদুজ্জামান সরকার, নওগঁ-৪ (মান্দা) আসনের সংসদ সদস্য মুহাম্মদ ইমাজ উদ্দিন প্রামানিক, নওগাঁ-৫ (নওগাঁ সদর ) আসনের সংসদ সদস্য ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল (জন), নওগাঁ-৬ (আত্রাই-রানীনগর) আসনের সংসদ সদস্য মোঃ আনোয়ার হোসেন, সংস্কৃতি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মনিরুল আলম, নওগাঁর পুলিশ সুপার আব্দুল মান্নান মিয়া, নওগাঁ জেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ আব্দুল মালেক এবং জেলা পরিষদের প্রশাসক এ্যাডভোকেট একেএম ফজলে রাব্বী বকু।

এ অনুষ্ঠানে সন্মানীত আলোচক হিসেবে উপস্থিত আছেন রবীন্দ্র বিশেষজ্ঞ রাজশাহী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ড. মোঃ আশরাফুল ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক সভাপতি প্রফেসর ড. পিএম সফিকুল ইসলাম, রাজশাহী বরেন্দ্র গবেষণা জাদুঘরের পরিচালক প্রফেসর ড. আলী রেজা আব্দুল মজিদ এবং নওগাঁ সরকারী কলেজের বাংলা বিভাগের প্রধান সহযোগি অধ্যাপক ড. মোহাম্মদ শামসুল আলম।

আয়োজনের দ্বিতীয় পর্বে বিকেল আড়াই টা থেকে শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এ পর্বে পর্যায়ক্রমে আত্রাই উপজেলা শিল্পকলা একাডেমী, রানীনগর উপজেলা শিল্পকলা একাডেমী এবং সর্ব শেষে নওগাঁ জেলা শিল্পকলা একাডেমীর উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।

এ ছাড়াও পরিতসর কাচাড়ী বাড়ি চত্বরে বসেছে গ্রামীন মেলা। মেলা চলবে সাত দিন। এই অনুষ্ঠান মালা এবং মেলাকে কেন্দ্র করে ইতিমধ্যেই পতিসরসহ নওগাঁ জেলা ছাড়াও পতিসর সংলগ্ন বগুড়া এবং নাটোর জেলার গ্রাম গুলো হয়ে উঠেছে উৎসব মুখর। এসব গ্রামের প্রায় প্রতিটি বাড়িতে বেড়াতে এসেছেন দুর দুরান্ত থেকে নানা সম্পর্কের আত্মীয় স্বজন। বাড়িতে বাড়িতে চলছে বিভিন্ন রকমের খাবারের আয়োজন। বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারনে যেহেতু বিগত দু’বছর পতিসরে রবীন্দ্র জন্ম বার্ষিকীর কোন অনুষ্ঠান আয়োজন করা হয়নি। যার কারনে এ বারের আয়োজনকে ঘিরে এলাকার মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ আর উদ্দীপনা পরিলক্ষিত হচ্ছে।

পাঠকের মতামত: