কক্সবাজার, রোববার, ৫ মে ২০২৪

নানা জটিলতায় নতুন শিক্ষাক্রম

আগামী বছর থেকে চালুর কথা থাকলেও নতুন শিক্ষাক্রম নিয়ে সংকট কাটছে না। এখনও চূড়ান্ত হয়নি প্রথম শ্রেণি এবং ৭ম শ্রেণির বইয়ের পাণ্ডুলিপি। প্রাথমিকের পাইলট প্রকল্প নিয়েও দেখা দিয়েছে অনিশ্চয়তা।

আগামী বছর থেকে ধাপে ধাপে নতুন শিক্ষাক্রম চালু হওয়ার কথা রয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী ১ম, ২য় , ৬ষ্ঠ এবং ৭ম শ্রেণিতে চালু হবে নতুন শিক্ষাক্রম। তবে নানা জটিলতায় আগামী বছর চালু হচ্ছে না ২য় শ্রেণির শিক্ষাক্রম।

ফেব্রুয়ারিতে ৬৫টি স্কুলে শুরু হয় ৬ষ্ঠ শ্রেণির শিক্ষাক্রমের পাইলটিং। তবে, প্রথম ধাপ শেষ হওয়ার প্রায় এক মাস পরও ২য় ধাপের বই পায়নি পাইলটিং হওয়া স্কুলের শিক্ষার্থীরা। শেষ পর্যন্ত বই গেলেও এখনও ইতিহাস ও সামাজিক বিজ্ঞানের বই পায়নি শিক্ষার্থীরা।

এনসিটিবির তথ্য অনুযায়ী, ৬ষ্ঠ শ্রেণির বইয়ের পাণ্ডুলিপি হলেও ৭ম শ্রেণির পাণ্ডুলিপি চূড়ান্ত হয়নি। এ অবস্থায় ডিসেম্বরের মধ্যে বই ছাপা নিয়েও্ রয়েছে অনিশ্চয়তা।

আগস্টে প্রথম শ্রেণির পাইলটিং শুরু হওয়ার কথা থাকলেও সেটি হয়নি। কেননা, চূড়ান্ত হয়নি বইয়ের পাণ্ডুলিপি। শিক্ষকদের প্রশিক্ষণও দেয়া হয়নি। যদিও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বলছে, চলতি মাসের মধ্যে সব প্রস্তুতি শেষ হবে।

শিক্ষা গবেষকরা বলছেন, পর্যাপ্ত প্রস্তুতি না নিয়ে নতুন শিক্ষাক্রম চালু করলে এর সুফল মিলবে না।

নতুন শিক্ষাক্রমে পরীক্ষা নির্ভরতা কমিয়ে ধারাবাহিক মূল্যায়ণের ওপর জোর দেয়া হচ্ছে। এটি বাস্তবায়ন করতে হলে শিক্ষকদের পর্যাপ্ত দক্ষতা নিশ্চিত করতে হবে বলে মনে করেন গবেষকরা।

পাঠকের মতামত: