কক্সবাজার, বৃহস্পতিবার, ২ মে ২০২৪

পুতিনের পক্ষে কথা বলে চাকরি খোয়ালেন জার্মান নৌপ্রধান

জার্মান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এএফপিকে বলেন, ভাইস অ্যাডমিরাল শোয়েনবাখ পদত্যাগ করেছেন, তা তাৎক্ষণিকভাবে কার্যকর হয়েছে।

নয়াদিল্লির ওই অনুষ্ঠানের একটি ভিডিও অনুযায়ী, শোয়েনবাখকে বলতে শোনা যায়, পুতিন যা চেয়েছিলেন, তা হলো সম্মান।

শোয়েনবাখ বলেছিলেন, তিনি (পুতিন) যে সম্মান চান, তাঁকে তা দেওয়া সহজ। সম্ভবত এই সম্মান তাঁর প্রাপ্য।

শোয়েনবাখ আরও বলেছিলেন, ক্রিমিয়া উপদ্বীপ, যা ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে কেড়ে নেয় রাশিয়া, তা চলে গেছে। সেটি আর ইউক্রেনে ফিরে আসবে না।

পরদিন শনিবার শোয়েনবাখ স্পষ্ট করে বলেছিলেন, তাঁর মন্তব্যগুলো জার্মান সরকারের দৃষ্টিভঙ্গির প্রতিনিধিত্ব করে না।

একই দিন (শনিবার) এক বিবৃতিতে, শোয়েনবাখ বলেন, তিনি জার্মান নৌবাহিনী, সর্বোপরি জার্মান ফেডারেল রিপাবলিকের আর কোনো ক্ষতি এড়াতে পদত্যাগপত্র জমা দিয়েছেন।

শোয়েনবাখের মন্তব্যের প্রতিবাদ জানাতে শনিবার কিয়েভে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূতকে তলব করেছিলেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী। শোয়েনবাখের মন্তব্যকে পুরোপুরি অগ্রহণযোগ্য বলে অভিহিত করে ইউক্রেন।

ইউক্রেন সীমান্তে সেনাসমাবেশ করেছে ক্রেমলিন। যুক্তরাষ্ট্র-ইউক্রেনসহ পশ্চিমা বিশ্বের আশঙ্কা, ইউক্রেনে আগ্রাসন চালাতেই রাশিয়ার এই প্রস্তুতি।

তবে মস্কো এই সেনাসমাবেশকে রুটিন কাজের অংশ বলে দাবি করে আসছে।

ইউক্রেন নিয়ে উত্তেজনা কমাতে শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় বৈঠক করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। ওই বৈঠকের পর দেশ দুটি জানায়, তারা ইউক্রেন ইস্যুতে চলমান উত্তেজনা হ্রাসের ব্যাপারে সম্মত হয়েছে।

পাঠকের মতামত: