কক্সবাজার, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া

পোল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধের ঘোষণা দিয়েছে রাশিয়া। যা আজ বুধবার (২৭ এপ্রিল) সকাল থেকে কার্যকর হচ্ছে।

ইউক্রেন ইস্যুতে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে চরম অবনতির মধ্যে রাশিয়া এ পদক্ষেপ নিল। রুশ সরকারের ঘোষিত নতুন নিয়ম অনুযায়ী রুশ মুদ্রা রুবলে গ্যাসের মূল্য পরিশোধে অস্বীকৃতি জানায় ওয়ারসর কর্মকর্তারা। এর পরেই পোল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করল রাশিয়া।

পোল্যান্ডের গ্যাস কোম্পানি পিজিএনআইজি বলেছে, তাদের বলে দেওয়া হয়েছে বুধবার স্থানীয় সময় সকাল ৮ টা থেকে আর গ্যাস দেওয়া হবে না। বুলগেরিয়ার জ্বালানি মন্ত্রণালয়ের পক্ষ থেকেও বলা হয়েছে, বুধবার থেকে তাদের দেশে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হবে।

রাশিয়ার পক্ষ থেকে সম্প্রতি ঘোষণা দেয়া হয়, অবন্ধুসুলভ দেশগুলোকে জ্বালানি নিতে হলে অবশ্যই রাশিয়ান মুদ্রা রুবলে অর্থ পরিশোধ করতে হবে। তা না হলে তাদের গ্যাস সরবরাহ করা হবে না। পোল্যান্ড ও বুলগেরিয়া ওই শর্ত মানতে অসম্মতি জানায়। এরপর পোল্যান্ড ও বুলগেরিয়াকে গ্যাস সরবরাহ বন্ধ করার বিষয়টি জানিয়ে দেয়া হয়েছে।

পোল্যান্ডের গ্যাস কোম্পানি পিজিএনআইজি অধিকাংশ গ্যাস আমদানি করে থাকে গ্যাজপ্রম থেকে। চলতি বছরের প্রথম তিন মাসেও প্রতিষ্ঠানটির মোট গ্যাসের ৫৩ শতাংশ সরবরাহ করেছে রুশ কোম্পানিগুলো। তারা বলছে, হঠাৎ গ্যাস সরবরাহ বন্ধ করাটা চুক্তির লঙ্ঘন। তাদের পক্ষ থেকে গ্যাসের সরবরাহ স্বাভাবিক রাখতে পদক্ষেপ নেওয়া হবে।

পাঠকের মতামত: