কক্সবাজার, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

প্রতিবেশী দেশের সহায়তায় ইয়াবা প্রবেশ করছে : স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, রাষ্ট্রীয়ভাবে আমাদের প্রতিবেশী দেশের উৎসাহেই দেশে ইয়াবা অহরহ আসছে।

মঙ্গলবার সকালে বাংলাদেশ কোস্ট গার্ডের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমরা প্রতিবেশী দেশের সঙ্গে মন্ত্রী পর্যায়ে, বিজিবি-কোস্টগার্ড পর্যায়ে আলাপ-আলোচনা চালাচ্ছি। পাশাপাশি বর্ডারকে শক্তিশালী করছি। বর্ডারে সেন্সর ফিট করছি। কোস্টগার্ডে আরও বোট নেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। জিরো টলারেন্স নীতিতে আমরা মাদক নিয়ন্ত্রণ করতে চাই।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ কোনো ড্রাগ প্রডিউসিং কান্ট্রি নয়। এর ভয়াল থাবা থেকে আমাদের প্রজন্মকে রক্ষার জন্য আমরা সর্বশক্তি প্রয়োগ করছি। প্রতিবেশী দেশ যারা এই মাদক তৈরি করে, তাদের সঙ্গে আমরা আলাপ-আলোচনা করছি। বর্ডারে কঠিন ব্যবস্থা নিচ্ছি। কোস্টগার্ডকে আমরা শক্তিশালী করছি। অনেকগুলো উদ্দেশ্যের মধ্যে মাদকও একটি বড় উদ্দেশ্য।

তিনি বলেন, ৪৭ হাজার কিলোমিটার আমাদের উপকূলীয় এলাকা। আমরা যখনই যে এলাকা শক্তিশালী করছি, অন্য এলাকা দিয়ে পাচারকারীরা অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে। যেখানেই আমরা বাধা দিই উল্টো আরেকটা পথ সৃষ্টি করে নিচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কোস্টগার্ডকে শক্তিশালী করতে আমরা ইতালি থেকে জাহাজ এনেছি। আরও জাহাজ আসবে। সেগুলো পরিচালনা করতে যে লোকবল বর্তমানে আছে তা দিয়ে হচ্ছে না। সেজন্য আমরা আইন সংশোধন করছি। বিজিবির যেমন নিজস্ব বাহিনী তৈরি হয়েছে সেই আদলে কোস্টগার্ডকে একটি বাহিনী হিসেবে তৈরি করা হবে।

পাঠকের মতামত: