কক্সবাজার, শনিবার, ৪ মে ২০২৪

প্রযুক্তিতেই স্বাভাবিক জীবনের স্বাদ পাবে দৃষ্টি প্রতিবন্ধীরা

তথ্য প্রযুক্তির সহায়তা নিয়ে দৃষ্টি প্রতিবন্ধীরা যাতে স্বাভাবিক জীবনযাপন করতে পারেন সে উপযোগী নানা কর্মসূচি বাস্তবায়ন করছে সরকার। সরকারের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের আওতায় দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য তৈরি করা হয়েছে নানান প্লাটফর্ম। যেখানে দৃষ্টি প্রতিবন্ধীরা সহজেই তথ্য প্রযুক্তির মাধ্যমে নিজেদের সব ধরনের কর্ম সম্পাদন করতে পারবেন।

সংশ্লিষ্টরা বলছেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মত নতুন নতুন দ্বার উন্মোচন হবার ফলে একদিকে যেমন দৃষ্টি প্রতিবন্ধী মানুষকে তা স্বনির্ভর করেছে অন্যদিকে সামাজিক অর্থনৈতিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের সুযোগ করে দিয়েছে। তবে এ জন্য প্রচার প্রচারণার ওপর জোর দেয়ার তাগিদ সংশ্লিষ্টদের।

 

খোঁজ নিয়ে জানা যায়, সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের আওতায় দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য নতুন নতুন সব প্লাটফর্ম তৈরি করা হয়েছে। যেখানে সাধারণ মানুষের পাশাপাশি দৃষ্টি প্রতিবন্ধীরাও এসব প্লাটফর্ম ব্যবহার করতে পারছেন।

এটুআই প্রোগ্রামের সঙ্গে জড়িতদের মতে, প্রায় ৭০ শতাংশের ক্ষেত্রে দৃষ্টি প্রতিবন্ধীদের ব্যবহার উপযোগী করা হয়েছে কোন কোন প্লাটফর্ম। ফলে সহজেই দৃষ্টি প্রতিবন্ধীরাও এসব প্রযুক্তি ব্যবহার করে নিজেরাই নিজেদের জীবনকে পাল্টে নিতে পারবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের ন্যাশনাল কনসালট্যান্ট ওয়েব একসেসেবিলিটি ভাস্কর ভট্টাচার্য। যিনি নিজেও একজন দৃষ্টি প্রতিবন্ধী। কথা প্রসঙ্গে ভাস্কর ভট্টাচার্য বলেন, ‘তথ্যপ্রযুক্তি সত্যিই আমার জীবন পাল্টে দিয়েছে। আমি চাই, আমার মতো দৃষ্টিপ্রতিবন্ধীরা তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তাদের জীবনকে পাল্টে নেবে। যার জন্য সরকারও ব্যাপকভাবে কাজ করছে। বলা চলে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য নতুন সম্ভাবনার দ্বার খুলছে।’

 

এটুআই প্রোগ্রামের বিষয়ে ভাস্কর ভট্টাচার্য বলেন, ‘দৃষ্টি প্রতিবন্ধীদের কথা বিবেচনা করে সরকার প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত সকল বইকে ‘মাল্টিমিডিয়া টকিং বুক’ করেছে। যা বিনামূল্যে বিতরণ করা হয়ে থাকে। এ মাল্টিমিডিয়া টকিং বুকের মাধ্যমে দৃষ্টি প্রতিবন্ধীরাও অন্যদের মত পড়াশোনা করতে পারবে। বাংলা একাডেমির ৩টি ডিকশনারির সমন্বয়ে মোট চারটি এক্সেসেবল ডিকশনারি করা হয়েছে। যা দৃষ্টি প্রতিবন্ধীসহ সকলেই ব্যবহার করতে পারবে। ৩৩ হাজার ওয়েবসাইট যুক্ত সর্ববৃহৎ পোর্টাল হচ্ছে জাতীয় তথ্য বাতায়ন।

যেখানে প্রায় ৭০ শতাংশের ক্ষেত্রে দৃষ্টি প্রতিবন্ধীদের ব্যবহার উপযোগী করা হয়েছে। দৃষ্টি প্রতিবন্ধীসহ সকল মানুষেই তা ব্যবহার করতে পারবে। ই-লার্নিং প্লাটফর্ম মুক্তপাঠ, শতশত ই-সেবার সমন্বয়ে ‘মাইগভ’, দৃষ্টি প্রতিবন্ধীদের স্কিল ডেভেলপমেন্ট ও কর্মসংস্থানের সহায়ক ‘নাইস’সহ তথ্য প্রযুক্তি ব্যবহারে বহু কাজ করা হচ্ছে। ফলে দৃষ্টি প্রতিবন্ধীরা এসব ব্যবহার করে নিজেরাই নিজেদের জীবনকে পাল্টে নিতে পারবে।

 

বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস আজ : আজ শনিবার বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস। সাদাছড়ি বহনকারী দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিকে নিরাপদে পথ চলতে সাহায্য করার উদ্দেশ্যে সচেতনতা গড়ে তুলতে প্রতিবছর ১৫ অক্টোবর বিশ্ব সাদাছড়ি দিবস পালিত হয়। দিবসের এবারের প্রতিপাদ্য ‘দৃষ্টি জয়ে ব্যবহার করি, প্রযুক্তি নির্ভর সাদাছড়ি’। দৃষ্টিপ্রতিবন্ধীদের অধিকার নিয়ে কাজ করা বিশ্বের বিভিন্ন সংস্থা এবং সংগঠনগুলো নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে এই দিবসটি পালন করে থাকে।

পাঠকের মতামত: