কক্সবাজার, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

বাংলাদেশ-গাম্বিয়ার সমঝোতা স্মারক সই

জাতিসংঘে শান্তিরক্ষা মিশনে একসঙ্গে কাজ করতে বাংলাদেশ ও গাম্বিয়ার মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

রোববার (১২ ফেব্রুয়ারি) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী মামাদু টাঙ্গারা এ সমঝোতা স্মারক সই করেন।

রোহিঙ্গা বিষয়ে মামাদু টাঙ্গারা বলেন, রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক পরিমণ্ডলে মানবাধিকার এবং শান্তিরক্ষায় গাম্বিয়া কার্যকরী ভূমিকা রাখতে চায়।

তিনি বলেন, ‘নীতিগতভাবেই আমরা এ বিষয়ে কাজ করতে চাই। রোহিঙ্গা সংকট একটি মানবিক ইস্যু, তাই গাম্বিয়া এ ইস্যুতে বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখবে।’

আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার মামলার বিষয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার মামলা শুধু ন্যায়বিচার নিশ্চিত করার লক্ষ্যেই কাজ করবে না, বিশ্বের যে কোনো প্রান্তে গণহত্যার বিরুদ্ধে সোচ্চার নীতিগত প্রতিবাদ হিসেবেও ভূমিকা রাখবে।

বৈশ্বিক পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশের সাফল্যের প্রসংশা করে তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলা এবং উন্নয়নশীল দেশের ক্ষেত্রে বাংলাদেশ দারুণ কাজ করেছে। আমরা বাংলাদশের এই অভিজ্ঞতা কাজে লাগাতে চাই।’

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য আন্তর্জাতিক আদালতে গাম্বিয়ার ঐতিহাসিক আইনী লড়াই মানবাধিকারের প্রশ্নে দৃষ্টান্ত হয়ে থাকবে।

তিনি বলেন, ‘রোহিঙ্গা ইস্যুতে গাম্বিয়ার এমন সহযোগী মনোভাবের জন্য আমরা তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

পাঠকের মতামত: