কক্সবাজার, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

বিদ্যুতের তারে পাখি বসলে মারা যায় না কেন?

বিদ্যুতের তারে পাখি বসলে মারা যায় না কেন?

বিদ্যুতের তার স্পর্শ করলে মানুষ আহত হয়, এমনকি মারাও যায়। কিন্তু কোনো দুর্ঘটনা ছাড়াই বিদ্যুতের তারে পাখিরা দিব্যি বসে থাকে। অনেকের ধারণা, ডিম পাড়া প্রাণীদের বিদ্যুতে ক্ষতি হয় না। কিন্তু এটা ভুল। আসলে আমাদের দেহ বিদ্যুৎ পরিবাহী। এ কারণে বিদ্যুতের তার স্পর্শ করে অন্য কোনো পরিবাহক স্পর্শ না করলে দেহের মধ্য দিয়ে বিদুৎ প্রবাহিত হয় না। ফলে, তুমি তড়িতায়িত হবে না।

বিদ্যুতের প্রবাহকে পানিপ্রবাহের সঙ্গে তুলনা করা যায়। উঁচু ও বেশি পানির এলাকা থেকে পানি গড়িয়ে নিচু ও কম এলাকায় প্রবাহিত হয়। বিদ্যুৎঅও বেশি ভোল্টেজ থেকে কম ভোল্টেজের দিকে প্রবাহিত হয়। এ কারণে বিদ্যুতায়িত কোনো তার স্পর্শ করার সময় কোনো পরিবাহী (মাটি, পানি) স্পর্শ করলে শরীরের ভেতর দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয়। তখনই দুর্ঘটনা ঘটে। তাই বিদ্যুতের কাজ করতে গেলে পায়ে শুকনো স্যান্ডেল পরে নেওয়া উচিত।

বিদ্যুতের তারে বসলেও পাখির দেহের ভেতর দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয় না। কারণ, পাখি এক তারে বসে এবং অন্য কোনো বৈদ্যুতিক তার বা বিদ্যুৎ পরিবাহক স্পর্শ করে না। কিন্তু এক তারে বসা অবস্থায় অন্য তারে স্পর্শ করলে পাখির দেহের ভেতর দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হবে। তখন পাখিটি নির্ঘাত মারা পড়বে। ঠিক এই কারণে বিদ্যুতের তারে বাঁদুড়কে মরে থাকতে দেখা যায়। বাঁদুড় এক বিদ্যুতের তারে ঝুলতে গেলে অনেক সময়ই তার মাথা আরেক তার স্পর্শ করে। ফলে তার দেহের ভেতর দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয়। আর ফলাফলটা বুঝতে পারছ।

পাঠকের মতামত: