কক্সবাজার, রোববার, ২৮ এপ্রিল ২০২৪

ভিডিও কলে এবার স্ক্রিন শেয়ারের সুযোগ দিচ্ছে হোয়াটসঅ্যাপ

গ্রাহকদের সুবিধার্থে হোয়াটসঅ্যাপ সংস্থা প্রায়ই নতুন ফিচার আনতে থাকে। দিনে কয়েকশ কোটি ব্যবহারকারী আছে মেটার মালিকানাধীন প্ল্যাটফর্মটির। বর্তমানে জরুরি যত ফাইল, ছবি, ভিডিও আদান প্রদান করা যাচ্ছে হোয়াটসঅ্যাপে। এবার হোয়াটসঅ্যাপের ভিডিও কলিংয়ে যুক্ত হচ্ছে স্ক্রিন শেয়ারিংয়ের সুবিধা। গুগল মিট বা জুম কলের মতোই হোয়াটসঅ্যাপে বন্ধু, সহকর্মীদের সঙ্গে ভিডিওকলের সময়ে আপনার ডিভাইসের স্ক্রিন শেয়ার করতে পারবেন।

এর ফলে ভিডিও কল চলাকালীন ভিডিওকলের অপর প্রান্তে থাকা ব্যক্তিকে নিজের ফোনের স্ক্রিন দেখানো যাবে। ডব্লিউএ বেটাইনফোর এক রিপোর্ট অনুসারে, যে সমস্ত ব্যবহারকারী Android 2.23.11.19 আপডেট ইনস্টল করেবেন, তাদের কাছে এই ফিচার এসে যানে।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে নতুন এই ফিচারের কারণে ব্যবহারকারীদের অ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা আরও উন্নত হবে। মেটা অধীনস্থ এই মেসেজিং প্ল্যাটফর্মে সম্প্রতি মেসেজ এডিটিং করার অপশনও দেওয়া হয়েছে। এই আপডেট বর্তমানে বিশ্বজুড়ে রোল আউট করা হচ্ছে। আগামী কয়েক মাসের মধ্যেই এটি ব্যবহারকারীদের কাছে পৌঁছে যাবে বলে মনে করা হচ্ছে। ধীরে ধীরে ভিডিও মিটিং প্ল্যাটফর্মের স্থানই দখল করতে চাইছে হোয়াটসঅ্যাপ। তাদের সাম্প্রতিক পদক্ষেপ থেকে এটুকু স্পষ্ট।

আরও পড়ুন: ইন্টারনেট ছাড়াই চলবে হোয়াটসঅ্যাপ, ব্যবহার করবেন যেভাবে

হোয়াটসঅ্যাপে কীভাবে স্ক্রিন শেয়ার করবেন?
অ্যাপ আপডেট করার পর, ব্যবহারকারীরা ভিডিও কলের সময় কল কন্ট্রোল ভিউতে একটি নতুন আইকন দেখতে পাবেন। সেখান থেকে স্ক্রীন শেয়ারের অপশন চুজ করলেই ডিভাইসের ডিসপ্লেতে যা যা দেখা যাচ্ছে, তার সবই ভিডিয়ো কলে যুক্ত অপর প্রান্তের ব্যক্তিরা দেখতে পাবেন। তবে হ্যাঁ, এই কনটেন্ট শেয়ারিংয়ের পারমিশন আপনার ডিভাইস থেকেই দিতে হবে।

নয়া এই স্ক্রিন শেয়ারিং ফিচার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পুরানো ভার্সনে নাও সাপোর্ট করতে পারে। সেই সঙ্গে বড় গ্রুপ কলেও সমস্যা হতে পারে৷ ফলে হোয়াটসঅ্যাপের পুরানো ভার্সন ব্যবহার করলে সেক্ষেত্রে এই ফিচার না-ও মিলতে পারে।

এদিকে, ব্যবহারকারীদের প্রোফাইলে আলাদা ইউজার নেম ব্যবহারের সুযোগ চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। ফলে শুধু উক্ত ইউজার নেমের মাধ্যমেই একে অপরের সঙ্গে যুক্ত হওয়া যাবে হোয়াটসঅ্যাপে।

সূত্র:হিন্দুস্তান টাইমস

পাঠকের মতামত: