কক্সবাজার, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

ভূমধ্যসাগরে নিহত ৭ বাংলাদেশির লাশ ফেরত পাঠাতে আলোচনা চলছে

লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে ঠাণ্ডায় প্রাণ হারানো সাত বাংলাদেশির লাশ ফেরত পাঠাতে আলোচনা চালিয়ে যাচ্ছেন ইতালিতে থাকা বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা।
দূতাবাস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সিসিলি প্রদেশের এগ্রিজেন্তো এলাকায় অবস্থিত মর্গে সাতটি লাশ ফেরত পাঠানো/দাফন সম্পাদনের পূর্ব পর্যন্ত রাখা হবে বলে জানা গেছে। মরদেহ বাংলাদেশে ফেরত পাঠানোর বিষয়ে সংশ্লিষ্ট প্রক্রিয়াগত বিষয়গুলো নিয়ে আলোচনা চলমান। লাশ পরিদর্শনের জন্য আদালতের অনুমতির বাধ্যবাধকতা থাকায় এগুলো সরেজমিনে দেখা সম্ভব হয়নি।

এতে আরও বলা হয়, দূতাবাসের কাউন্সেলর (শ্রমকল্যাণ) মো. এরফানুল হকের নেতৃত্বে দূতাবাসের একজন ইতালিভাষী কর্মচারীসহ দুই সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদল ২৬ জানুয়ারি লাম্পেদুসা পৌঁছায়। সেখানে তারা লাম্পেদুসার ডেপুটি মেয়র প্রেস্টিপিনো সালভাতোরের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় তারা দুর্ঘটনার বিষয় ও ভবিষ্যতে এ ধরনের ঘটনা প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ/করণীয় কৌশল নির্ধারণের বিষয়ে আলোচনা করেন।

লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে ঠাণ্ডায় প্রাণ হারিয়েছিলেন সাত বাংলাদেশি। ওই নৌকায় যাত্রী ছিলেন ২৮৭ জন। তাদের মধ্যে ২৭৩ জনই বাংলাদেশি, অন্যরা মিসরীয়।

পাঠকের মতামত: