কক্সবাজার, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

মাংস খাওয়া ভুলিয়ে দেবে কাঁঠাল ভুনা

কাঁচা কাঁঠালের কথা এলেই এঁচোড় তরকারির কথা মাথায় চলে আসে। তবে আপনি কি জানেন, কাঁচা কাঁঠাল ভুনার কথা। এ ভুনার স্বাদ আপনাকে মাংস খাওয়া পর্যন্ত ভুলিয়ে দিতে পারে!

 

কাঁঠালে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন এ, সি, বি-১, বি-২, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামসহ নানা রকমের পুষ্টি এবং খনিজ উপাদান, যা আমাদের শরীর সুস্থ ও সবল রাখতে সাহায্য করে। পাশাপাশি ভিটামিনের চাহিদাও পূরণ করে কাঁঠাল।

প্রয়োজনীয় উপকরণ: বাড়িতে কাঁচা কাঁঠালের ভুনা তৈরির জন্য আপনার প্রয়োজন হবে পেঁয়াজ কুচি ১ কাপ, টমেটো কুচি ১ কাপ,  রসুন বাটা ১/৪ কাপ, আদা বাটা ১/৪ কাপ,  হলুদ গুঁড়া ৩ চামচ, মরিচ গুঁড়া ২ চামচ, গরম মসলা গুঁড়া ১/২ চামচ, গোলমরিচ ১/৪ চামচ,  লবণ পরিমাণ মতো,  সরিষার তেল ২ কাপ, তেজপাতা ৩টি, লবণ দিয়ে সিদ্ধ করে রাখা কাঁচা কাঁঠাল ৩ কাপ, কাঁচা মরিচ ২টি, টমেটো সস ২ চামচ ও ধনেপাতা কুচি ২ চামচ, ঘি ১ চামচ।

 

যেভাবে তৈরি করবেন: কাঁঠাল ভুনা তৈরির জন্য একটি সসপ্যানে সরিষার তেল গরম করে প্রথমে তেজপাতা এবং পেঁয়াজ কুচি দিয়ে দিন। এরপর পেঁয়াজ কুচি হালকা বাদামি রং হয়ে গেলে এতে আদা- রসুন বাটা দিয়ে দিন। হালকা বাদামি রং হয়ে গেলে এর সঙ্গে হলুদ-মরিচ গুঁড়া দিয়ে দিন। মসলা কষানোর এ পর্যায়ে লবণ দিয়ে সসপ্যানটি ঢাকনা দিয়ে ঢেকে দিন।

এ সময় খেয়াল রাখবেন মসলা যেন সসপ্যানে লেগে না যায়। মসলার সুবাস চারদিকে ছড়িয়ে পড়লে আগেই লবণ দিয়ে সিদ্ধ করে রাখা কাঁচা কাঁঠাল দিয়ে দিন। মসলার সঙ্গে সিদ্ধ কাঁঠাল ভালো করে মিশিয়ে ১/২ কাপ গরম পানি দিয়ে আবার ঢাকনা দিয়ে ঢেকে দিন ৫ মিনিটের জন্য।

৫ মিনিট পর ১ চামচ ঘি এতে মিশিয়ে দিন। কাঁচা মরিচ, টমেটো সস, গরম মসলা ও ধনেপাতা দিয়ে মিশিয়ে লো ফ্লেমে ঢেকে রাখুন ১ মিনিটের মতো। ব্যস, কাঁচা কাঁঠালের এ ভুনা ভুলিয়ে দেবে আপনাকে মাংসের স্বাদ।

পাঠকের মতামত: