কক্সবাজার, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

মিয়ানমারের জান্তার বিরুদ্ধে সামরিক সহায়তা চায় বেসামরিক সরকার

গত বছর ক্ষমতা দখলকারী সামরিক জান্তার সাথে লড়াই করে মিয়ানমারে অন্তত দুই হাজার গণতন্ত্রপন্থী যোদ্ধা নিহত হয়েছে। এই পরিস্থিতিতে জান্তার বিরুদ্ধে লড়তে বৃহস্পতিবার বেসামরিক সরকারের প্রধান আহ্বান জানিয়েছেন।

ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির দল এনএলডি ও অন্যান্য রাজনৈতিক দলগুলোর পলতাক নেতাদের সমন্বয়ে গঠিত জাতীয় ঐক্য সরকারের (এনইউজি) ভারপ্রাপ্ত সভাপতি ডুয়া লাশি লা মিয়ানমারের একটি অজ্ঞাত স্থান থেকে রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে এ আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘আমরা (মৃত্যুকে) মূল্য হিসাবে বিবেচনা করি যেটি আমাদের দিতে হবে।’

ডুয়া লাশি লা একজন প্রাক্তন শিক্ষক এবং আইনজীবী। ৭০ বছর বয়সী এই নেতা পরিবারের সদস্যদের নিয়ে উত্তর মিয়ানমারের কাচিন রাজ্যে তার বাড়ি থেকে পালিয়ে এসেছিলেন। সামরিক বাহিনী তাকে এবং তার সহকর্মীদের সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করেছে এবং নাগরিকদের তাদের সাথে যোগাযোগ নিষিদ্ধ করেছে। এই পরিস্থিতিতেও বেসামরিক সরকারের পিপলস ডিফেন্স ফোর্স নামে পরিচিত সশস্ত্র গোষ্ঠী দেশজুড়ে হামলা চালাচ্ছে।

তিনি বলেন,‘আমি কখন আমার জীবন বিসর্জন দেব তা আমি জানি না। এটি ঈশ্বরের ইচ্ছার উপর নির্ভর করে। আমি ইতিমধ্যেই আমার দেশের জন্য যে কোনও কিছু ত্যাগ করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

গত বছরের ফেব্রুয়ারিতে সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর থেকে দক্ষিণ-পূর্ব এশীয় দেশটিতে ব্যাপক দমন-পীড়ন চলছে। এক দশকের গণতান্ত্রিক ব্যবস্থাকে উল্টে দিয়ে বিক্ষোভ দমন করতে মারাত্মক শক্তি ব্যবহার করেছে সামরিক বাহিনী। জান্তার বিরুদ্ধে লড়াইয়ে বেসামরিক সরকারের দুই হাজার যোদ্ধা নিহত হওয়ার পাশাপাশি আড়াই হাজার বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এদের অধিকাংশই বিক্ষোভকালে সেনাবাহিনীর গুলিতে নিহত হয়েছে।

পাঠকের মতামত: