কক্সবাজার, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

‘যুক্তরাষ্ট্রের কাছে নিষেধাজ্ঞার কারণ লিখিতভাবে জানতে চাওয়া হয়েছে’

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞার কারণ লিখিতভাবে জানতে চাওয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি বলেন, ১০ ডিসেম্বর যুক্তরাষ্ট্র যখন র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে তখন থেকেই আমরা এ বিষয়ে কাজ করছি। আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ও ট্রেজারি বিভাগের কাছে চিঠি দিয়ে কারণ জানতে চেয়েছি। তারা আমাদের চিঠির উত্তর দেবে। যুক্তরাষ্ট্রের মতো বন্ধু দেশের কাছে প্রত্যাশা করতেই পারি, তারা এর বিস্তারিত কারণ আমাদের জানাবে। এজন্য আমরা তাদের অনুরোধ করেছি।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব কথা বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

এ সময় নিষেধাজ্ঞা তুলে নিতে কী কী করণীয়, তা নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ চলছে বলেও জানান শাহরিয়ার আলম। নিষেধাজ্ঞা তুলতে ল ফার্মগুলোর সঙ্গে কাজ করার চিন্তাভাবনা চলছে জানিয়ে তিনি আরও বলেন, এটা উইথড্র করার জন্য ডেফিনেটলি একটা ফরেন ল ফার্মকে এনগেজ করতে হবে। ল ফার্মকে এনগেজ করার পাশাপাশি যারা এটাকে এতদূর নিয়ে এসেছেন তাদের বোঝানোর জন্য আমাদের কিছু মানুষ লাগবে।

এক প্রশ্নের উত্তরে শাহরিয়ার আলম বলেন, মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে কেউ কেউ সস্তা রাজনীতি করতে চাইছেন। বিএনপি নেতা মির্জা ফখরুল বলছেন, ‘এবার জাতিসংঘ নিষেধাজ্ঞা দেবে’। কেউ বলছেন- ‘ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞা দেবে’। এভাবে অপপ্রচার চালানো হচ্ছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে নিষেধাজ্ঞা আর বাড়াবে না বলেও আশা প্রকাশ করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতের সঙ্গে আমাদের আলাপ হয়েছে। রাষ্ট্রদূত জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টের একজন সদস্য, যিনি নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন, সেটা তার ব্যক্তিগত মতামত। শাহরিয়ার আলম বলেন, আওয়ামী লীগ মনে করে না, টিপিক্যাল লবিস্টের প্রয়োজন আছে। বিএনপির মতো লুকিয়ে কিছু করব না। জনগণের কাছে সম্পূর্ণ জবাবদিহিতা থাকবে। গোপন এজেন্ডা থাকবে না বলেও মন্তব্য করেন তিনি।

বিরোধী দল দমনে র‌্যাবকে ব্যবহার করা হয়েছে- এমন অভিযোগ মোটেই সত্য নয় মন্তব্য করে শাহরিয়ার আলম বলেন, এমন কোনো উদাহরণ কিন্তু আপনারা বাংলাদেশে বসেও পাননি। হেফাজত থেকে শুরু অন্যান্য সময়ে বিরোধী দল যে অভিযোগগুলো তোলে সেখানে অন্য বাহিনীর নাম আসে, তবে র‌্যাবের নাম কিন্তু কখনো আসেনি। এ সময় র‌্যাবকে গর্বের প্রতিষ্ঠান আখ্যায়িত করেন প্রতিমন্ত্রী।

পাঠকের মতামত: