কক্সবাজার, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

রাশিয়া-ইউক্রেন সংকট: হামলা থেকে বাঁচতে ভূগর্ভস্থ স্টেশনে বহু মানুষ

ইউক্রেনে হামলা থেকে জীবন বাঁচাতে বহু মানুষ নিরাপদ আশ্রয়ের জন্য ভূর্গভস্থ রেলস্টেশনগুলোতেও আশ্রয় নিয়েছেন। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বিবিসি সংবাদমাধ্যম এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

ব্রিটিশ এই সংবাদমাধ্যমটি জানিয়েছে, হামলার মুখে নিজের নিরাপত্তা নিশ্চিতে রাজধানী কিয়েভের বহু মানুষ ভূগর্ভস্থ মেট্রো স্টেশনগুলোতে আশ্রয় নিয়েছেন। অনেকে বাসে চড়ে শহর ত্যাগের চেষ্টা করছেন।

মস্কোর স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর ৫টা ৫৫ মিনিটে প্রতিবেশী এই দেশটিতে হামলার ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর কিছু সময়ের মধ্যেই রাশিয়ার সামরিক বাহিনীর ক্ষেপণাস্ত্র ও কামানের গোলা ইউক্রেনের বিভিন্ন স্থাপনায় আঘাত হানতে শুরু করে। কিয়েভের সামরিক সদর দপ্তরের পাশাপাশি হামলা হয়েছে দেশটির সামরিক বাহিনীর মিসাইল কমান্ড সেন্টারগুলোতেও।

হামলার মুখে রাজধানী কিয়েভে জরুরি সাইরেন বাজায় কর্তৃপক্ষ। পরে আতঙ্কে শহর ছেড়ে পালাতে শুরু করেন বহু মানুষ। অনলাইনে ছড়িয়ে পড়া বেশ কিছু ছবিতে মহাসড়কে পলায়নরত মানুষের গাড়ির স্রোত ও জট দেখা যায়।

রাশিয়ার পূর্ণমাত্রার এই আক্রমণের মুখে মানুষের মাঝে ছড়িয়ে পড়া আতঙ্ক ফুঁটে উঠেছে সামাজিক যোগাযোগমাধ্যমেও। অনেকেই সেখানে জানিয়েছেন, নিরাপত্তার খোঁজে তারা নিরাপদ আশ্রয়ে, এমনকি বাড়ির বেজমেন্টেও অবস্থান নিয়েছেন।

টেলিভিশন ফুটেজেও মানুষকে দলবেঁধে রাস্তায় প্রার্থনা করতে দেখা যায়। এছাড়া কিয়েভ থেকে সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক সাংবাদিক জানিয়েছেন, রাজধানীর রাস্তায় খুব কম মানুষের দেখা মিলছে এবং বহু মানুষ টাকা তোলার মেশিনের সামনে লাইনে দাঁড়িয়েছেন।

পাঠকের মতামত: