কক্সবাজার, সোমবার, ৬ মে ২০২৪

রোমানিয়ার পথে যাত্রা `বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক-ক্রু’র

ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক ও ক্রু বাংকার থেকে রোমানিয়ার পথে যাত্রা শুরু করেছেন। নাবিকরা মলদোভা হয়ে রোমানিয়ায় যাওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময় শনিবার (৫ মার্চ) দুপুর ১টার দিকে এ যাত্রা শুরু করেন বলে জানান নাবিকদের একজন। তাদের জন্য দোয়া ও প্রার্থনার অনুরোধ জানিয়েছেন তিনি।

তিনি জানান, ‘বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক ও ক্রু ইউক্রেনের অলিভিয়া পোর্ট থেকে ২০০ কিলোমিটার দূরে রোমানিয়ার পথে বাসে করে যাত্রা শুরু করেছেন। ইউক্রেনে বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের একটি সংস্থার সাহায্যে তারা এ যাত্রা শুরু করেন। আমাদের সঙ্গে নাবিকদের যোগাযোগ হয়েছে। তবে এ যাত্রায় হাদিসুর রহমানের মরদেহ আনা সম্ভব হচ্ছে না। তার মরদেহ বাংকারে ফ্রিজারে রাখা হয়েছে। ২৮ নাবিক-ক্রু নিরাপদে ফিরে আসলে এরপর মরদেহ ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করা হবে।

তিনি আরও জানান, পথে অনেক ঝুঁকি আছে। তাদের যাত্রার আগে অগ্রবর্তী একটি রেকি টিম গেছে। তাদের সবুজ সংকেত পেয়েই যাত্রা আরম্ভ হয়। অলিভিয়া থেকে মালদোভা নিকটে হওয়ায় সেদিকেই যাত্রা। কোনো কারণে ওই পথে সমস্যা হলে রোমানিয়াতেও যেতে পারে। সবাই ওদের জন্য দোয়া করবেন।

উল্লেখ্য, গত ২ মার্চ বুধবার বাংলাদেশ সময় রাত ৯টা ২০ মিনিটে অলভিয়া বন্দর জেটির অদূরে নোঙর করে রাখা বাংলাদেশ শিপিং করপোরেশনের জাহাজ এমভি বাংলার সমৃদ্ধি ক্ষেপনাস্ত্র হামলার শিকার হয়। জাহাজে গোলার আঘাতে তৃতীয় প্রকৌশলী হাদিসুর রহমান নিহত হন। হামলার ২৪ ঘণ্টার মাথায় ইউক্রেনপ্রবাসী বাংলাদেশিদের সহায়তায় বৃহস্পতিবার নাবিকদের একটি টাগবোটে বন্দরের বাইরে একটি বাংকারে নেওয়া হয়।

পাঠকের মতামত: