কক্সবাজার, বৃহস্পতিবার, ২ মে ২০২৪

রোহিঙ্গা ক্যাম্পের মোচোড়া বাজারে আবারও আগুন

 

আগুনে পুড়ছে কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পের মোচোড়া বাজার।

ক্যাম্পে বসবাসরত রোহিঙ্গাদের বাজার সদাইয়ের জন্য জনপ্রিয় কুতুপালং ৫নং রোহিঙ্গা ক্যাম্পের ডি ব্লকে অবস্থিত মোচোড়া বাজারে মঙ্গলবার (৮ মার্চ) বিকাল সাড়ে তিনটার দিকে আগুনের সুত্রপাত হয়।

এই রিপোর্ট লেখা পর্যন্ত স্থানীয় দের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস।

বিষয়টি নিশ্চিত করেছেন উখিয়া ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশন কর্মকর্তা এমদাদুল হক।

তিনি বলেন, ” খবর পেয়ে আমাদের অগ্নিনির্বাপক পরিবহন সহ তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছেছে এবং তারা আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালাচ্ছেন।”

কিভাবে আগুন লাগলো এখন পর্যন্ত তা জানা যায়নি তবে প্রত্যক্ষদর্শী আবুল হাকিম নামে এক রোহিঙ্গা জানান, ” শুনেছি প্রথমে একটি দোকান থেকে আগুন লেগে চারদিকে ছড়িয়ে পড়তে শুরু করে, আমরা আগুন দেখতে পেয়ে সেখান থেকে সরে আসি।”

চলতি বছর রোহিঙ্গা ক্যাম্পে এটি পঞ্চম অগ্নিকাণ্ডের ঘটনা। ২ জানুয়ারি ২০ এক্সটেনশন রোহিঙ্গা ক্যাম্পে অবস্থিত একটি বিশেষায়িত হাসপাতালে আগুন
লাগে, ক্ষতিগ্রস্ত হয় হাসপাতালটির ৭০ শয্যা।

একই মাসের ৯ জানুয়ারি উখিয়ার শফিউল্লাহ কাটা ১৬ নং রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকান্ডের ঘটনায় ক্ষতিগ্রস্ত হয় সাড়ে তিন হাজার রোহিঙ্গা।

এরপর ১৭ জানুয়ারি, উখিয়ার কুতুপালং ৫নং রোহিঙ্গা ক্যাম্পে মধ্যরাতে অগ্নিকান্ডের ঘটনায় পুড়ে যায় ত্রিশ ঘর। সর্বশেষ গতমাসে (২৫ ফেব্রুয়ারি) বালুখালী ৭নং রোহিঙ্গা ক্যাম্পের আর্মড পুলিশ ব্যাটেলিয়ন (এপিবিএন) এর চেকপোস্ট সংলগ্ন রোহিঙ্গা বসতিতে অগ্নিকান্ডে পুড়ে যায় ৩৫ টি ঘর ও দোকান।

পাঠকের মতামত: