কক্সবাজার, শনিবার, ৪ মে ২০২৪

রোহিঙ্গা গণহত্যা মামলায় আপত্তি নেই মিয়ানমারের ছায়া সরকারের

মিয়ানমারের জাতীয় ঐক্যের ছায়া সরকার (এনইউজি) জানিয়েছে, রোহিঙ্গা গণহত্যার অভিযোগে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) মামলা বিচারের এখতিয়ার নিয়ে তাদের আর কোনো আপত্তি নেই।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর গণতন্ত্রপন্থী অং সান সু চির দলের এমপি ও কর্মীদের নিয়ে গঠিত হয় এ এনইউজি। বুধবার বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

এনইউজি জানিয়েছে, এ মামলার বিষয়ে প্রাথমিকভাবে যে আপত্তি জানানো হয়েছিল, তা প্রত্যাহার করে নেয়া হয়েছে।

গত বছরের ১ ফেব্রুয়ারি অং সান সু চি সরকারকে হটিয়ে মিয়ানমারে ক্ষমতায় আসে সামরিক জান্তা সরকার। এর পরই দেশটিতে বিক্ষোভ-আন্দোলন শুরু হয়। এতে এক হাজারের বেশি মানুষের প্রাণ গেছে।

ইনইউজি কার্যত মিয়ানমারের ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে গণতন্ত্রপন্থীদের নিয়ে গঠিত একটি সমান্তরাল সরকার। এটিকে ইতোমধ্যে সমর্থন দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

মিয়ানমারে জান্তা সরকার ক্ষমতায় আসার আগে আইসিজেতে আফ্রিকার দেশ গাম্বিয়ার করা রোহিঙ্গা গণহত্যা বিষয়ক একটি মামলার এখতিয়ার নিয়ে আপত্তি জানায় তৎকালীন অং সান সু চির সরকার।

কার্যত মামলার প্রক্রিয়া বিলম্বিত করতেই এ আপত্তি জানানো হয়। মঙ্গলবার এক বিবৃতিতে মিয়ানমারে ক্ষমতাচ্যুত সেই সরকারের নেতা-কর্মীদের নিয়ে গঠিত ছায়া সরকার এক বিবৃতিতে আপত্তি তুলে নেয়ার ঘোষণা দিয়েছে।

মিয়ানমারের ওই ছায়া সরকারের (এনইউজি) অনেক আইনজীবী বর্তমানে কয়েকটি দেশে নির্বাসিত আছেন।

তাদের এ আপত্তি তুলে নেয়ায় মামলায় কোনো প্রভাব পড়বে কিনা- এটা পরিষ্কার নয়। তবে আইসিজে ব্রাসেলসে মিয়ানমারের কূটনীতিকদের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ রাখছে।

২০১৭ সালের আগস্ট মাসের শেষদিকে রাখাইনে সামরিক অভিযান চালানো হয়। এতে রোহিঙ্গাদের হাজার হাজার বাড়িঘর পুড়িয়ে দেয়া হয়।

লাখ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নেন। ওই সামরিক অভিযানে ঠিক কতোজন রোহিঙ্গা মারা গিয়েছিলেন, তার সঠিক হিসেব না পাওয়া গেলেও প্রকৃত সংখ্যা কয়েক হাজার বলে ধারণা করা হয়।

পাঠকের মতামত: