কক্সবাজার, বৃহস্পতিবার, ২ মে ২০২৪

র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার জটিল প্রক্রিয়া : পররাষ্ট্রমন্ত্রী

 

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, র‍্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার একটি জটিল প্রক্রিয়া। এর জন্য দুই দেশের মধ্যে আরও আলোচনার দরকার হবে।

বুধবার বিমসটেক শীর্ষ সম্মেলন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, আমেরিকার সঙ্গে আমাদের সম্পর্ক মধুর। সুখে-দুঃখে তারা আমাদের পাশে আছে। সিঙ্গেল দেশ হিসেবে আমাদের সঙ্গে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগে এক নাম্বারে যুক্তরাষ্ট্র।
ড. মোমেন বলেন, গত ১০ ডিসেম্বরের পরে মার্কিন প্রতিনিধি যার সঙ্গেই আলাপ হয়েছে, র‌্যাব ইস্যুটা এসেছে। সম্প্রতি মার্কিন আন্ডার সেক্রেটারির সঙ্গে এটা নিয়ে আলাপ হয়েছে। গত তিন মাসে র‌্যাবের কারণে কোনো মৃত্যু হয়নি। আমরা উনাদের বলেছি, আমরা রিমেডিয়াল মেজারস যা যা নেয়ার নিচ্ছি। কোথাও কোনো অঘটন ঘটলে তার একটা আইনি প্রক্রিয়া আছে। রিমেডিয়াল মেজারস যেন কার্যকর হয় তার ওপর জোর দিচ্ছি।

৩০ মার্চ শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় শুরু হচ্ছে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর জোট বিমসটেকের ৫ম শীর্ষ সম্মেলন। ভার্চুয়াল প্লাটফরমে এতে যুক্ত হবেন জোটভুক্ত দেশ গুলোর শীর্ষ নেতারা। মন্ত্রী জানান, এ জোটের ২৫ বছর পূর্তি উপলক্ষে বিমসটেক সনদ চূড়ান্ত হচ্ছে এবারের সম্মেলনে। এর ফলে বিমসটেক দেশ গুলোর মধ্যে পারস্পরিক বাণিজ্য তিনগুন বাড়রে বলে আশা করেন মন্ত্রী।

উল্লেখ্য, গত ১০ ডিসেম্বর বর্তমান পুলিশ প্রধান ও র‍্যাবের সাবেক মহাপরিচালক ড. বেনজীর আহমেদ এবং র‍্যাবের বর্তমান মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুনসহ বাহিনীর ৬ জন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

পাঠকের মতামত: