কক্সবাজার, শুক্রবার, ৩ মে ২০২৪

লিবিয়া উপকূলে আবারও ট্রলারডুবি, অন্তত ৩৫ জনের মৃত্যু

আফ্রিকার দেশ লিবিয়ার উপকূলে আবারও ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। এবারে অন্তত ৩৫ জনের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে অনুমান সংশ্লিষ্টদের।

জাতিসংঘের অভিবাসন সংস্থা আইওএম জানিয়েছে, তারা সমুদ্র থেকে ছয়জনের মরদেহ উদ্ধার করেছে। আরও ২৯ জন নিখোঁজ রয়েছেন। সংস্থাটি জানিয়েছে, তাদের ধারণা নিখোঁজদের সবাই এরই মধ্যে মারা গিয়েছে। ওই ট্রলারটি ঠিক কি কারণে ডুবে গিয়েছিল তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। ট্রলারটিতে থাকা অধিকাংশরাই আফ্রিকার বিভিন্ন দেশ থেকে আসা।

শনিবার জাতিসংঘের অভিবাসন সংস্থা (আইএমও)এক টুইটে এ বিষয়ে নিশ্চিত করেছে।

ট্রলারটি পশ্চিম লিবিয়ার শহর সাবরাথার সমুদ্র উপকূলে ডুবেছে বলে জানিয়েছে, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা বা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)।

আফ্রিকা থেকে লিবিয়া হয়ে ইউরোপে প্রবেশের চেষ্টাকারীদের জন্য লিবিয়ার সাবরাথা শহরটি অন্যতম গুরুত্বপূর্ণ পয়েন্ট। এই অঞ্চলে অভিবাসীদের আরো মৃত্যু ও দুর্ভোগ বন্ধ করতে জরুরি ভিত্তিতে অনুসন্ধান প্রয়োজন বলে মন্তব্য করেছে জাতিসংঘের অভিবাসন সংস্থাটি। দুর্ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে উদ্ধার তৎপরতা পরিচালন সক্ষমতা বৃদ্ধি এবং একটি নিরাপদ অবতরণ ব্যবস্থা নিশ্চিতকরণ জরুরিভাবে প্রয়োজন বলেও।

জাতিসংঘের অভিবাসন সংস্থাটি আরও বলেছে, ‘এই অঞ্চলে অভিবাসীদের আরো মৃত্যু ও দুর্ভোগ বন্ধ করতে জরুরি ভিত্তিতে অনুসন্ধান প্রয়োজন এবং দুর্ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে উদ্ধার তৎপরতা পরিচালন সক্ষমতা বৃদ্ধি এবং একটি নিরাপদ অবতরণ ব্যবস্থা নিশ্চিতকরণ জরুরিভাবে প্রয়োজন।’

আইএমও-এর হিসাব অনুসারে গত সপ্তাহে লিবিয়ার উপকূলে অন্তত ৫৫ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে।

পাঠকের মতামত: