কক্সবাজার, মঙ্গলবার, ৭ মে ২০২৪

সমুদ্র সৈকতে হাঙরের আক্রমণে প্রাণ গেল অস্ট্রেলিয়ান পর্যটকের

ফ্রান্সের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিউ ক্যালেডোনিয়ায় হাঙরের আক্রমণে প্রাণ হারিয়েছেন এক অস্ট্রেলিয়ান পর্যটক। ফরাসি ওই দ্বীপের জনপ্রিয় একটি সমুদ্র সৈকতে সাঁতার কাটার সময় এই ঘটনা ঘটে।

ঘটনার সময় সৈকতে অনেক মানুষ ছিলেন এবং আতঙ্কিত সেসব মানুষের সমানেই এই ঘটনা ঘটে। সোমবার (২০ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ৫৯ বছর বয়সী ওই অস্ট্রেলিয়ান পর্যটক রোববার নিউ ক্যালেডোনিয়ার নউমেয়ায় একটি জনপ্রিয় সমুদ্র সৈকতে তীর থেকে প্রায় ১৫০ মিটার (৫০০ ফুট) দূরে সাঁতার কাটছিলেন। একপর্যায়ে সেখানে তিনি হাঙরের আক্রমণের মুখে পড়েন বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

বিবিসি বলছে, আক্রমণের সময় অস্ট্রেলিয়ান ওই পর্যটককে বেশ কয়েকবার কামড় দেওয়া হয়। এতে তার পা ও বাহুতে গুরুতর ক্ষত সৃষ্টি হয় এবং একপর্যায়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এ নিয়ে গত তিন সপ্তাহের মধ্যে চাতেআউ-রয়্যাল সৈকতের কাছে তৃতীয় দফায় কোনও হাঙরের আক্রমণের ঘটনা ঘটল।

অবশ্য হাঙরের আক্রমণের পর কাছাকাছি পালতোলা নৌকায় থাকা দু’জন লোক আহত ওই ব্যক্তিকে সৈকতে ফিরিয়ে নিয়ে যায়। পরে সেখানে জরুরি পরিষেবার সদস্যরা তাকে পুনরুজ্জীবিত করার চেষ্টা করলেও ব্যর্থ হয়।

 

স্থানীয় মিডিয়া জানিয়েছে, অনেক লোক ঘটনার সময় সৈকতের পানিতে ছিল এবং হাঙরের এই আক্রমণটি প্রত্যক্ষ করে। পরে আতঙ্কিত সেসব মানুষ দ্রুত তীরে ফিরে যায়। এই ঘটনার পর কর্তৃপক্ষ এলাকার বেশিরভাগ সৈকত বন্ধ করে দিয়েছে এবং সৈকতের কাছাকাছি পানিতে হাঙর ধরার নির্দেশ দেয়।

এর আগে গত ২৯ জানুয়ারি ওই এলাকায় হাঙরের আক্রমণে গুরুতর আহত হন ৪৯ বছর বয়সী এক সাঁতারু। এর কয়েকদিন পরে একজন সার্ফারও হাঙরের আক্রমণের মুখে পড়েন।

বিবিসি বলছে, ভানুয়াতুর দক্ষিণাঞ্চলীয় ফ্রান্সের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিউ ক্যালেডোনিয়া দ্বীপ অস্ট্রেলিয়া থেকে প্রায় ১২০০ কিলোমিটার (৭৫০ মাইল) পূর্বে অবস্থিত।

ফ্লোরিডা মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রির তথ্য অনুসারে, নিউ ক্যালেডোনিয়ায় শুধুমাত্র ২ লাখ ৭০ হাজার লোকের বাসস্থান হলেও হাঙর আক্রমণের মোট সংখ্যার দিক থেকে এই অঞ্চলটি বিশ্বের ১৩তম স্থানে রয়েছে।

পাঠকের মতামত: