কক্সবাজার, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

‘সরকার ভয় দেখিয়ে, গুম করে, খুন করে রাষ্ট্র চালাচ্ছে’

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, শেখ হাসিনার সরকার গত ১৫ বছর ধরে আমাদের অধিকার কেড়ে নিয়েছে। সারা দেশে সরকার ত্রাসের রাজত্ব কায়েম করেছে। তারা ভয় দেখিয়ে, গুম করে, খুন করে রাষ্ট্র চালাচ্ছে।

মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে তিনি এসব কথা বলেন। ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ এর উদ্যোগে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। গুম হওয়া শতাধিক পরিবারের সদস্য ও তাদের সন্তানরা এই মানববন্ধনে অংশ নেন।
ফখরুল বলেন, আজকে আমাদের সামনে যারা বসে আছে তারা আমাদের সহকর্মীর সন্তান, কেউ সহকর্মীর ভাই, বোন কিংবা মা। একটা স্বাধীন গণতান্ত্রিক দেশে তারা অধিকার নিয়ে বাস করতে চেয়েছিল। সরকার তাদের অধিকার হরণ করেছে।

তিনি বলেন, জাতিসংঘের মানবাধিকার কমিশনের যিনি প্রধান তিনি এই দেশে এসেছিলেন। তিনি এসে এখানে সকলের সঙ্গে কথা বলেছেন। তিনি মন্ত্রীদেরকে বলেছেন, এখানে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। সবশেষে তিনি প্রেস কনফারেন্সে বলেছেন, এখানে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে, এখানে গুমের অভিযোগ আছে।

এর জন্য জাতিসংঘ সব ধরনের সহায়তা দেবে। সরকার বলছে, জাতিসংঘ গুমের বিষয়ে কোনো অভিযোগ করেনি। সরকার যে এতো মিথ্যাচার করে তার জন্য উনাদের বিশেষ নোবেল পুরস্কার দেয়া উচিত। নিরপেক্ষ কমিশন গঠন করে গুম-খুনের তদন্ত করার দাবি জানান তিনি।
মানববন্ধন আরো বক্তৃতা দেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু, সেলিমা রহমান, উত্তর মহানগর বিএনপির আহবায়ক আমানুল্লাহ আমান, দক্ষিণ মহানগর বিএনপির আহবায়ক আব্দুস সালাম সহ প্রমুখ।

 

মানববন্ধনে গুম হওয়া ব্যক্তিদের ফিরিয়ে দেয়ার জন্য তাদের পরিবারের সদস্যরা প্রধানমন্ত্রীর নিকট আবেদন করেন। মানববন্ধন শেষে গুম হওয়া পরিবারের সঙ্গে দলীয় কার্যালয়ে একান্তে বৈঠক করেন মির্জা ফখরুল।

পাঠকের মতামত: