কক্সবাজার, বৃহস্পতিবার, ২ মে ২০২৪

সিরিয়ায় আইএস-কুর্দি লড়াই, নিহত ১২০

সিরিয়ান অবজারভেটরি জানিয়েছে, নিহত ব্যক্তিদের মধ্যে অন্তত ৭৭ আইএস সদস্য ও ৩৯ কুর্দি যোদ্ধা রয়েছেন। কারারক্ষীরাও রয়েছেন নিহত ব্যক্তিদের তালিকায়। কারাগারের ভেতর ও বাইরে চলা সংঘর্ষে তাঁদের প্রাণহানি ঘটে।

যুদ্ধ পর্যবেক্ষণকারী ওই সংগঠন বলছে, আইএস গোরান কারাগারে তাদের বন্দী সদস্যদের মুক্ত করতে প্রথমে এ হামলা করে। তারা কারাগারের অস্ত্রাগারও দখল করেছিল। সংগঠন আরও জানায়, ওই সংঘর্ষের সময় অনেক আইএস বন্দী কারাগার থেকে পালিয়ে গেছে। এর মধ্যে শতাধিক বন্দীকে কুর্দি বাহিনী আটক করতে সক্ষম হয়েছে।

সিরিয়ান অবজারভেটরি জানায়, শনিবার রাতভর সেখানে প্রচণ্ড সংঘর্ষ চলে। কুর্দি বাহিনী কারাগারের ওপর নিজেদের নিয়ন্ত্রণ ও আশপাশের এলাকায় থাকা আইএস সদস্যদের নিষ্ক্রিয় করার চেষ্টা করছে।

আইএসের মুখপত্র হিসেবে পরিচিত সংবাদমাধ্যম আমাক জানিয়েছে, আইএস সদস্যরা কারাগারের এক অস্ত্রাগার দখলের পর দুটি আত্মঘাতী বোমা হামলার মধ্য দিয়ে ওই অভিযান শুরু করে। এ অভিযানে তারা তাদের কয়েক শ সদস্যকে কারাগার থেকে মুক্ত করতে সক্ষম হয়েছে।

আমাকে প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, ওই কারাগারে হামলার সময় আইএস সদস্যরা তাদের কালো কাপড়ের পতাকা বহন করছেন এবং সম্ভাব্য কারারক্ষীদের একটি দলকে ঘিরে রাখেন।

পাঠকের মতামত: