কক্সবাজার, বৃহস্পতিবার, ২ মে ২০২৪

সুনামিতে ২৭ ঘণ্টা সাঁতরে বাঁচলেন তিনি

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশ টোঙ্গায় সুনামিতে টানা ২৭ ঘণ্টা সাঁতরে বেঁচেছেন এক ব্যক্তি। গত শনিবার টোঙ্গার জলসীমায় পানির নিচে থাকা হুঙ্গা-টোঙ্গা-হুঙ্গা হা’আপাই নামের আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের পর সুনামির সৃষ্টি হয়, যেটি দেশটির উপকূলে আঘাত হানে। সুনামির প্রবল ঢেউয়ে নিকটবর্তী টোঙ্গায় অন্তত তিনজন নিহত হন। সেইসঙ্গে সারাবিশ্ব থেকে দেশটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। ছাইয়ে ঢাকা পড়ে যায় পুরো দ্বীপ দেশটি।

সেখানে আতাতা নামের একটি ছোট্ট দ্বীপে বসবাস করেন ৫৭ বছর বয়সী লিসালা ফোলাউ। মূল দ্বীপ থেকে আতাতা বেশ দূরেই অবস্থিত। মাত্র ৬০ জন লোকের আবাস ওই দ্বীপটি সুনামিতে বেশ ক্ষতিগ্রস্ত হয়।

একটি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে লিসালা বলেন, ‌‘সুনামি যখন আঘাত হানে, তখন তিনি ঘর রং করছিলেন। কিছুক্ষণের মধ্যেই সাগরের ঢেউ এসে তার বাড়িঘর ডুবিয়ে দেয়। ভালোমতো হাঁটতে পারেন না লিসালা। তাই ঢেউয়ের হাত থেকে বাঁচতে একটি গাছে উঠে পড়েন তিনি। কিন্তু একটু পরই আরেকটি বড় ঢেউ এসে তাকে দ্বীপ থেকে ভাসিয়ে সমুদ্রে নিয়ে যায়। সুনামির তোড়জোড় শেষ হলে নিজেকে মূল দ্বীপ টোঙ্গাটাপু থেকে সাড়ে ৭ কিলোমিটার দূরের সাগরে আবিষ্কার করেন লিসালা। এরপর টানা ২৭ ঘণ্টা সাঁতার কেটে রবিবার রাতে তীরে ফেরেন তিনি। এই ঘটনা টোঙ্গাসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বেশ আলোড়ন তুলেছে। তাকে বাস্তব জীবনের অ্যাকুয়াম্যান বলে স্বীকার করে নিয়েছে সবাই। তাকে এখন ‘লিজেন্ড’ বলছেন নেটিজেনরা।

পাঠকের মতামত: