কক্সবাজার, শুক্রবার, ৩ মে ২০২৪

স্বামীর খোঁজে ভারতে এসে গ্রেফতার উখিয়ায় আশ্রয় নেওয়া রোহিঙ্গা নারী

স্বামীর খোঁজে বেআইনীভাবে ভারতে প্রবেশ করে গ্রেফতার হয়েছেন বাংলাদেশের কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় নেওয়া নারী রাজিয়া বেগম ( ১৮)।  সঙ্গে ছিলেন তার ভাই খাইরুল আলম (২০)।

বুধবার বিকেলে পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ি হেলাপাকড়ি এলাকায় গ্রামের রাস্তায় উদ্ভ্রান্ত অবস্থায় ঘুরছিল দুই তরুণ-তরুণী। দাঁড় করিয়ে জিজ্ঞাসাবাদ করলে তাদের ভাষা বুঝতে পারছিল না গ্রামবাসীরা। এরপর তারা পুলিশকে খবর দেয়। পুলিশ এসে তাদের উদ্ধার করে ময়নাগুড়ি থানায় নিয়ে যায়। সেখানে তাদের জিজ্ঞাসাবাদ করলে চোখ কপালে ওঠে পুলিশ কর্মকর্তাদের। তারা জানতে পারেন এরা অনুপ্রবেশকারী। সম্পর্কে তারা ভাই-বোন। এরপর আরও জিজ্ঞাসাবাদ করলে বেরিয়ে আসে করুন কাহিনী।

পুলিশ সুত্রে জানা গেছে, বছর পাঁচেক আগে মিয়ানমার থেকে বিতাড়িত হয়ে বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় নেয় তারা। সেখানেই এক উদ্বাস্তু যুবকের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েন রাজিয়া। এরপর তার স্বামী উধাও হয়ে যান। খোঁজ চালাতে গিয়ে রাজিয়া বেগম জানতে পারে তার স্বামী ভারতে রয়েছেন। এরপর দুই ভাই-বোন মিলে ঠিক করেন ভারতে ঢুকে তারা খোঁজ করবে।

এরপর সীমান্ত পেরিয়ে স্বামীর খোঁজে এসে বুধবার বিকেলে ময়নাগুড়ি হেলাপাকড়ি অঞ্চলে স্থানীয়দের হাতে ধরা পড়েন। এরপর তাদের পুলিশ গ্রেফতার করে নিয়ে যায়।

ঘটনায় জলপাইগুড়ি পুলিশ সুপার বিশ্বজিৎ মাহাতো জানিয়েছেন, প্রাথমিক জেরার পর তাদের সন্দেহ তারা রোহিঙ্গা। ধৃতদের আজ জলপাইগুড়ি আদালতে তুলে হেফাজতে নেওয়ার আবেদন জানানো হয়েছে।

পাঠকের মতামত: