কক্সবাজার, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

হৃদরোগের ঝুঁকি কমাতে শুধু শাকসবজি যথেষ্ট নয়: গবেষণা

শাকসবজি হয়তো আপনার শরীরের জন্য ভালো। কিন্তু অধিক শাকসবজি খেলেও তা হার্টি এটাক বা স্ট্রোকের ঝুঁকি কমাতে পারে না। খবর বিবিসি অনলাইনের।

স্বাস্থ্য পরামর্শদাতারা প্রতিদিন অন্তত পাঁচভাগ ফল এবং শাকসবজি খাওয়ার কথা বলে থাকেন।  ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, ব্রিস্টল এবং চায়নিজ ইউনিভার্সিটি অব হং কং এই গবেষণাটি করেছে। গবেষণাটি ১২ বছর ধরে চালানো হয়। গবেষকরা প্রায় চার লাখ মানুষকে রোজকার ডায়েট, রান্না করা শাকসবজি এবং কাঁচা সবজি খাওয়ার ব্যাপারে জানতে চায়। এর মধ্যে প্রায় সবাই বলেছে, তারা দুই টেবিল চামচ কাঁচা শাকসবজি ও তিন টেবিল চামচ রান্না করাসহ প্রতিদিন মোট পাঁচ টেবিল চামচ সবজি খান।

তাদের ওপর ১২ বছর ধরে নজর রাখেন গবেষকরা। যদিও দেখা যায়, যারা বেশি শাকসবজি খান তাদের কার্ডিওভাসকুলার রোগে মৃত্যুর ঝুঁকি ১৫ শতাংশ কমে। বিশেষ করে রান্না করা সবজির চেয়ে যারা কাঁচা সবজি খান তাদের।

কিন্তু  গবেষকরা বলেছেন, বিষয়টি অন্যান্য কারণ দিয়ে ব্যাখ্যা করা যেতে পারে। কারণ এর মধ্যে মানুষের জীবনব্যবস্থা, সে ধূমপায়ী কিনা, কতটুকু মদপান করেছেন এবং তাদের চাকরি, আয় এবং সর্বোপরি ডায়েট এর মধ্যে অন্তর্ভুক্ত। তাই গবেষকরা বলছেন, গবেষণায় হৃদরোগ এবং রক্ত সঞ্চালন প্রক্রিয়ায় সংঘটিত সমস্যায় শাকসবজি গ্রহণে প্রতিরক্ষামূলক প্রভাবের প্রমাণ পাওয়া যায়নি।

পাঠকের মতামত: