কক্সবাজার, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

৩ মণ ওজনের শাপলাপাতা মাছ বিক্রি

বরগুনার আমতলীর মাছ বাজারে ৩ মণ ওজনের একটি শাপলাপাতা মাছ ৬০ হাজার টাকায় বিক্রি করা হয়েছে। মঙ্গলবার সকালে বরগুনার তালতলী উপজেলার ফকিরহাট এলাকার জেলে আনছার আলী মাছটি আমতলী বাজারে বিক্রির জন্য নিয়ে এসে প্রতি কেজি ৫০০ টাকা দরে বিক্রি করেন।

জানা গেছে, সোমবার রাতে পায়রা (বুড়িশ্বর) নদীর সাগর মোহনায় মাছ ধরার জন্য জাল পাতেন ফকিরহাটের ওই জেলে। আজ (মঙ্গলবার) সকালে জাল তুলতে গিয়ে দেখেন জালে বিশাল আকারের (১২০ কেজি ওজনের) একটি শাপলাপাতা মাছ। ওই মাছের সঙ্গে ছোট আরো একটি (৪০ কেজি ওজনের) মাছ ধরা পড়ে।

আনছার আলী মাছ দুটি নিয়ে আজ সকালে আমতলী মাছ বাজারের সুমন মৎস্য আড়ৎতে বিক্রির জন্য নিয়ে আসেন। মাছ দুটি কিনে নেন খুচরা বিক্রিতা হারুন গাজী। সে বড় মাছটি ভাগা দিয়ে ৫০০ টাকা কেজি দরে ৬০ হাজার টাকা এবং ছোট মাছটি সাড়ে ৩০০ টাকা কেজি দরে ১৪ হাজার টাকায় বিক্রি করেন।

সুমন মৎস্য আড়ৎতের মালিক আব্দুল বারেক জানায়, সচরাচার এত বড় সাইজের শাপলাপাতা মাছ আমাদের আড়ৎতে আসে না। তিনি আরো জানান, এ মাছে এককভাবে ক্রেতা না থাকায় খুচরা বিক্রেতারা কিনে তা ভাগা দিয়ে বিক্রি করে থাকেন।

আমতলী উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা হালিমা সরদার বলেন, শাপলাপাতা মাছ ধরা এবং বিক্রয় করা দন্ডনীয় অপরাধ। এমাছ ধরা থেকে বিরত রাখতে জেলেদের নিয়ে সচেতনতা মূলক সভা করা হচ্ছে।

পাঠকের মতামত: