কক্সবাজার, রোববার, ৫ মে ২০২৪

৫০ লাশের ২৫টি শনাক্ত হয়নি, পরিচয় জানতে করা হবে ডিএনএ টেস্ট

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ভাটিয়ারিতে বিএম কন্টেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় নিহত ৫০ জনের মধ্যে অন্তত ২৫ জনের মরদেহ শনাক্ত করা যায়নি। অজ্ঞাত এসব মরদেহের ডিএনএ (ডিঅক্সিরাইবোনিউক্লিক অ্যাসিড) পরীক্ষা করা হবে। এ ব্যাপারে সোমবার ঢাকা থেকে একটি টিম আসার কথা। এরপর পরিবারের কাছে মরদেহ শনাক্ত করার প্রক্রিয়া গ্রহণ করা হবে।

বর্তমানে মরদেহগুলো চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে রয়েছে।

জানা যায়, রবিবার রাত পর্যন্ত যাদের শনাক্ত করা হয়নি, তাদের আজ সোমবার ডিএনএ পরীক্ষা করা হবে। এ নিয়ে রবিবার বিকালে চমেক হাসপাতাল এলাকায় মাইকিং করে দেওয়া হয়েছে। যাদের স্বজনের খোঁজ মিলেনি তারা যেন আজ সোমবার সকাল ৯টায় হাসপাতালে অবস্থান করেন।

এরপর দাবিকৃত স্বজনদের ডিএনএ পরীক্ষা করার মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। অন্যদিকে, শনাক্তকৃত মরদেহ ময়নাতদন্তের মাধ্যমে স্বজনদের কাছে বুঝিয়ে দেওয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

চমেক হাসপাতালের সেবা তত্ত্বাবধায়ক মোছা. ইনসাফি হান্না বলেন, অজ্ঞাত মরদেহগুলোর চেহারা চেনা যাচ্ছে না। অনেক চেহারা পুড়ে প্রায় বিকৃত হয়ে যায়।

ফলে যাদের স্বজনরা এখনও নিখোঁজদের খুঁজছেন তারা আজ সকাল ৯টায় হাসপাতাল প্রাঙ্গণে নির্ধারিত স্থানে যোগাযোগ করলে ডিএনএ পরীক্ষার জন্য নমুনা প্রদান করবেন।

প্রসঙ্গত, গত শনিবার রাত ১১টায় চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ভাটিয়ারিতে বিএম কন্টেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত মোট ৫০ জন নিহত এবং পাঁচ শতাধিক আহত হন। ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় রাসায়নিক দ্রব্য বিস্ফোরণের কারণে বারবার বিস্ফোরিত হচ্ছে কন্টেইনার। আগুনের তীব্রতার কারণে কাছেও ঘেঁষতে পারেনি ফায়ার সার্ভিসের কর্মীরা।

পাঠকের মতামত: