কক্সবাজার, সোমবার, ৩০ নভেম্বর ২০২০

করোনায় আক্রান্ত দুই কোটি ৪০ লাখ, মৃত্যু ৮ লাখ ২৩ হাজার

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ৮ লাখ ২৩ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছেন দুই কোটি ৪০ লাখের বেশি মানুষ। সুস্থ হওয়ার সংখ্যা এক কোটি ৬৬ লাখ। যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে মৃত্যুর সংখ্যা কয়েকদিন কম থাকলেও আবার তা বেড়ে গিয়েছে।

করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বুধবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৪০ লাখ ৫০ হাজার ৩৩৩ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮ লাখ ২৩ হাজার ২৭৮ জন। সংক্রমণ থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক কোটি ৬৫ লাখ ৯৯ হাজার ৩৭৭ জন।

গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪০ হাজার ৫৯৬ জন এবং মৃত্যু হয়েছে ৫ হাজার ৮৫৬ জনের। একই সময়ে সুস্থ হয়েছেন প্রায় আড়াই লাখ মানুষ।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটির সবগুলো অঙ্গরাজ্যেই হানা দিয়েছে করোনা। যুক্তরাষ্ট্রের পরেই সংক্রমণে এগিয়ে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল, ভারত, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, পেরু, মেক্সিকো, কলম্বিয়া, চিলি এবং স্পেন।

আক্রান্ত ও মৃত্যুতে যুক্তরাষ্ট্রের ধারে-কাছে নেই কোনো দেশ। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৫৯ লাখ ৫৫ হাজার ৭২৮ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৮২ হাজার ৪০৪ জন।

দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৩৬ লাখ ৭৪ হাজার ১৭৬ জন। মৃত্যু হয়েছে এক লাখ ১৬ হাজার ৬৬৬ জন।

তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৩২ লাখ ৩১ হাজার ৭৫৪ জন। এর মধ্যে মারা গেছেন ৫৯ হাজার ৬১২ জন।

চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৯ লাখ ৬৬ হাজার ১৮৯ জন। এর মধ্যে মারা গেছেন ১৬ হাজার ৫৬৮ জন।

সংক্রমণে ৫ম অবস্থানে থাকা দক্ষিণ আফ্রিকায় আক্রান্ত ও মৃত্যু বাড়ছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৬ লাখ ১৩ হাজার ১৭ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৩ হাজার ৩০৮ জনের।

প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ বাড়ছে বাংলাদেশেও। ১৫ নম্বর অবস্থানে থাকা বাংলাদেশে এখন পর্যন্ত ২ লাখ ৯৯ হাজার ৬২৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশে করোনায় মৃত্যু হয়েছে ৪ হাজার ২৮ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ৮৬ হাজার ৭৫৬ জন।

পাঠকের মতামত: