কক্সবাজার, বুধবার, ২ ডিসেম্বর ২০২০

অসময়ে বৃষ্টি: ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা

অসময়ে ভারী বৃষ্টিপাতের কারণে উখিয়া আমন ধানের চাষসহ হাজার হাজার কৃষকের ব্যাপক ক্ষয়ক্ষতির আশংকা দেখা দিয়েছে।

চলছে বাংলা সনের কার্তিক মাস। এসময় প্রকৃতিতে শীত নামার কথা কিন্তু তা না হয়ে হচ্ছে বৃষ্টি। যার ফলশ্রুতিতে উখিয়ায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে চলতি আমন ধানের চাষাবাদ। ফলন বাম্পার হলেও শেষ সময়ের বৃষ্টির কারণে তা আর ঘরে উঠানো সম্ভব হয়ে উঠেনি, মাঠেই নষ্ট হচ্ছে ধান।

কৃষকরা বলছেন, ঋণ নিয়ে জমিতে ধান লাগিয়েছেন তারা। ধান বিক্রি করে টাকা দেবার কথা থাকলেও ধান আর উঠানো যায়নি। ভারি বৃষ্টির ফলে সৃষ্ট প্লাবনে ধান মাঠেই শুয়ে পড়েছে।

ক্ষতিগ্রস্ত কৃষক ভালুকিয়ার মাহমুদ মিয়া বলেন, ফসলের কি পরিমাণ ক্ষতি হচ্ছে তা জমির পানি শুকিয়ে গেলে চুড়ান্তভাবে নির্ণয় করা যাবে। তবে যে পরিমান ফসল ফলন হয়েছে তার তৃতীয় ভাগের একভাগ নষ্ট হয়ে যাচ্ছে মাঠে।

তিনি আরো বলেন, এককানি (৪০ শতক) জমিতে আমন চাষ করেছি। সার, বীজ, শ্রমিক খরচসহ সব মিলিয়ে ১৪ হাজার টাকা খরচ হয়েছে। জমি পানিতে ডুবে থাকায় ধান নষ্ট হয়ে যাচ্ছে।

জয়নাল নামে এক কৃষক জানান, বাতাস এবং অতিবৃষ্টির কারণে জমির বেশিরভাগ ধান গাছ নুয়ে পড়েছে। ফলন ভালো হওয়া শর্তেও জমিতে পানি থাকায় ধান পচে যাচ্ছে। এতে আমাদের জন্য ব্যাপক ক্ষতি হচ্ছে।

উখিয়া উপজেলা কৃষি অফিসার প্রসেংজিৎ তালুকদার বলেন,, আবহাওয়ার প্রতি সতর্কতা অবলম্বন করে উখিয়ায় মাইকিং করা হয়ছিল যে যেখোন সময় ভারী বৃষ্টিপাত হতে পারে এই ভারী বৃষ্টিপাতের কারণে কৃষকের অনেক ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে হবে। প্রতিটি এলাকায় এই সতর্কতার মাইকিং করা হয়ছিল উখিয়া উপজেলা কৃষি অধিদপ্তর থেকে। তিনি আরোও বলেন,কৃষকের বিশেষ করে আমন ধানের ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। কিছু করার নাই এটা প্রাকৃতিক দুর্যোগ এইখানে কারো হাত নেই।

পাঠকের মতামত: