কক্সবাজার, সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১

বার্সেলোনায় ‘আছেন’ মেসি

বার্সেলোনা অধ্যায় শেষে লিওনেল মেসি এখন পিএসজিতে। ক্লাবের সঙ্গে বদলে গেছে শহরের ঠিকানাও। তবে বার্সেলোনায় না থেকেও ঠিকই আছেন আর্জেন্টাইন এই ফুটবল জাদুকর।
ছবি মার্কা’র সৌজন্যে
ছবি মার্কা’র সৌজন্যে

ক্লাব বার্সার সঙ্গে ২১ বছরের সম্পর্কে ছেদ ঘটলেও কাতালোনিয়ার অনেক এজেন্সির সঙ্গে চুক্তিতে আছেন মেসি। আর তাই এখনো পথেঘাটে অনেক বিলবোর্ডে সরব উপস্থিতি তার।

সম্প্রতি স্পেনের স্থানীয় হার্ড রক ক্যাফের ৫০ বছর পূর্তি উপলক্ষে নতুন করে একটি দৈত্যাকার বিলবোর্ড সাঁটানো হয় মেসির। যাতে দেখা যায়, গোল্ডেন বল হাতে রাজসিক চেয়ারে বসে আছেন বিশ্বসেরা এই ফুটবলার। পাশে একটি গিটার রাখা।

ফুটবলবিষয়ক সাইট মার্কা জানিয়েছে, বাস্তবের মেসিকে হারিয়ে পোস্টারের মেসিতেই মজেছেন ভক্ত-সমর্থকরা। দৈত্যাকার ওই বিলবোর্ডটির সামনে সারাক্ষণই জটলা লেগেই আছে।

এদিকে, মেসির ব্যবহৃত ১০ নম্বর জার্সি এখনো ধরার সাহস পাচ্ছে না বার্সার খেলোয়াড়রা। মেসি ক্লাব ছাড়ার পর তার স্মৃতিবিজড়িত ১০ নম্বর জার্সি ফিলিপে কৌতিনহোর গায়ে জড়ানোর কথা ছিল। সংবাদমাধ্যমগুলোতেও এ ব্যাপারে জোর গুঞ্জন ছিল। কিন্তু ইনজুরি কাটিয়ে রোববার (২৯ আগস্ট) দলে ফিরেই ব্রাজিলের এই ফরোয়ার্ডকে তার আগের ১৪ নম্বর জার্সিতেই খেলতে দেখা যায়।

এদিকে পেদ্রি ও আনসু ফেতি দুই তরুণ তুর্কির যে কোনো একজন মেসির ১০ নম্বর জার্সি বেছে নিক এমনটা চাইছে বার্সা সমর্থকরা। তাদের মতে, বার্সেলোনার আগামীর ভবিষ্যৎ এই দুই তারকার যে কোনো একজন এ জার্সি পরুক।

যদিও মেসির ঐতিহাসিক এই জার্সি গায়ে জড়ানো মানে, মেসির অবর্তমানে তার দায়িত্ব কাঁধে নেওয়া। কারণ বার্সার হয়ে সর্বকালের সেরা খেলোয়াড় মেসি। আর তাই ফুটবল এই জাদুকরের সবকিছু ঘিরেই অন্যরকম উন্মাদনা কাজ করে। আর এ চাপ সামলাতে চাইবেনই বা কে!

এদিকে জেরার্ড পিকে, হোর্হে অ্যাগুয়েরো এবং ডাম্বেলেরা ইনজুরির কারণে আপাতত দলের বাইরে, এ ছাড়া এরিক গ্রাসিয়াও সাময়িক নিষেধাজ্ঞার বেড়াজালে বন্দি। তাই তাদেরও ১০ নম্বর সেই জার্সি নেওয়ার উপায় নেই।

অন্যদিকে, মেসিবিহীন বার্সা শুরুতে হোঁচট খেলেও ঠিকই ঘুরে দাঁড়িয়েছে। রোববার (২৯ আগস্ট) গেতাফেকে ২-১ গোলে হারিয়েছে কাতালানরা। পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান ফেরাতে ন্যু ক্যাম্পে গেতাফের বিপক্ষে জয়ের জন্য মরিয়া ছিল বার্সেলোনা। কোম্যানকে হতাশ করেননি নির্ভরতার প্রতীক অভিজ্ঞ সার্জি রবার্তো। জর্ডি আলবার সহায়তায় গোল করে দলকে এগিয়ে দেন তিনি।

পাঠকের মতামত: