কক্সবাজার, শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১

ওজন কমাতে পটাশিয়াম সমৃদ্ধ খাবার

 

পটাশিয়াম সমৃদ্ধ কিছু খাবার ওজন কমাতে সহায়তা করে। যারা ওজন কমানোর প্রক্রিয়ায় রয়েছেন তারা খাদ্যতালিকায় এই ৭ খাবার রাখতে পারেন।

* তিসির বীজ: পটাশিয়ামের ভালো উৎস এই বীজ। এটা কাঁচা অথবা ব্লেন্ড করে স্মুদির সঙ্গে মিশিয়ে খেতে পারেন। এটি ওজন কমাতে বেশ সহায়ক।

* কলা: সারা বছরই পাওয়া যায় এই ফল। এটি আয়রন ও পটাশিয়ামের ভালো উৎস। ওজন কমাতে সহায়তা করে এই ফল।

* অ্যাভোকাডো: ক্রিমযুক্ত ও সুন্দর গন্ধ রয়েছে এই ফলের। এটি চটকিয়ে ম্যায়োনিজের মতো খেতে পারেন। আবার ছোট ছোট করে কেটে সালাদের সঙ্গে মিশিয়ে খেতে পারেন।

* মাছ: পটাশিয়ামের পাশাপাশি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের ভালো উৎস এই ফল; যা ব্রেনের স্বাস্থ্যের জন্য ভালো। এতে ক্যালরির পরিমাণ কম রয়েছে। ওজন কমানোর প্রক্রিয়ায় ভালো খাবার হতে পারে এটি।

* ছানা: সবজির বিকল্প হিসেবে প্রোটিনের ভালো উৎস এটি। সারা রাত ভিজিয়ে রেখে সকালে ব্লেন্ড করে অন্যান্য উপাদানের সঙ্গে মিশিয়ে সুস্বাদু খাবার তৈরি করতে পারেন। ওজন কমানোর প্রক্রিয়ায় থাকলে খাদ্যতালিকায় ছানা রাখতে পারেন।

* মিষ্টি আলু: ১০০ গ্রাম মিষ্টি আলুতে ৩৩৭ মিলিগ্রাম পটাশিয়াম পাওয়া যায়। সেদ্ধ করে এর উপর সামান্য মসলা ছিটিয়ে খেতে পারেন এই আলু।

* কিডনি বিন: রাজমা হিসেবে পরিচিত এই বিন প্রোটিনের মতোই পটাশিয়ামের ভালো উৎস। খাদ্যতালিকায় কিডনি বিন রাখলে পটাশিয়ামের দৈনিক চাহিদার ৩৫ শতাংশ পূরণ হবে।

পাঠকের মতামত: