কক্সবাজার, শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

ব্র্যাকের মানবাধিকার ও আইন সচেতনতা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

শাহেদ হোছাইন মুবিন, উখিয়া।

কক্সবাজারের উখিয়ায় বেসরকারি এনজিও সংস্থা ব্র্যাক মানবাধিকার ও আইন সচেতনা বিষয়ক ব্র্যাক এর আয়োজনে লোকাল কমিউনিটি লিডারদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের আলিমোড়া সংলগ্ন ব্রাক অফিস হল রুমে আজ মঙ্গলবার ( ৭ সেপ্টেম্বর ২০২১) সকাল ১০ টায় এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বাল্য বিবাহ রোধ, যৌতুক, মানব পাচার, করোনা, সামাজিক সম্প্রতি ও নির্যাতিতাদের আইনী সহযোগিতা বিষয়ে দিন ব্যাপী মতবিনিময় সভায় আলিমোড়া মসজিদের ইমাম মাহবুবুর রহমান সভাপতিত্বে নাজিম উদ্দীন এর সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন – এলসিএল ফ্যাসিলেটেটর (কক্সবাজার আঞ্চলিক অফিস) গোলাম কিবরিয়া । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উখিয়া অফিস এরিয়া ম্যানেজার রাশেদুল ইসলাম।

সভার শুরুতেই কোরআন তেলাওয়াত ও গীতা পাঠ এবং জাতীয় সংগীত পরিবেশন করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন – মুক্তিযোদ্ধা আলি আকবর, মো ইয়াসিন , মোঃ আক্তার হোসাইন, জসিম নুরী, মোঃ জসিম সহ প্রমূখ।

সভায় সভাপতিত্বে বক্তব্য বলেন , করোনার ঢেউ রোধে নিজ ও পরিবারকে সুরক্ষিত রাখতে জনসাধারণকে সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান তিনি। আরো বলেন বর্তমানে ব্র্যাক মানব পাচার, বাল্য বিয়ে, নারী নির্যাতন ও নারী আইন অধিকার বিষয়ক বিশেষ ভূমিকা পালন করছে বাল্যবিবাহ রোধ, যৌতুক নারী নির্যাতন সহ বিভিন্ন আইনি সহায়তা দিয়ে আসছে ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশের প্রচলিত আইন অনুযায়ী প্রত্যেক মানুষের ন্যায় বিচার পাবার অধিকার আছে। ন্যায় ভিত্তিক ও সু-শাসনের মধ্য দিয়ে জনগণকে আইন বিষয়ে সচেতন করার লক্ষ্যে এই মত বিনিময় সভা। আমাদের দেশে প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। এ থেকে পরিত্রাণ পেতে মানবাধিকার সমন্ধে সকলকে জানতে হবে। আয়োযোকরা বাল্যবিবাহ, নিকাহ্, তালাক, হিন্দু আইন, স্ত্রীর ভরন পোশন ও সম্পত্তির ভাগ বন্টন ইত্যাদি বিষয়ে অংশগ্রহণকারীদের জানান। মত বিনিময় সভায় মুক্তি, এনজিও প্রতিনিধি, হিন্দু, বিবাহ রেজিষ্ট্রার, জনপ্রতিনিধি, সাংবাদিকসহ সুশীল সমাজের নেতৃবৃন্দ অংশ গ্রহণ করেন।

পাঠকের মতামত: