কক্সবাজার, মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১

জেলা পরিষদ থেকে ৫০ পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর

মুজিব শতবর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে জেলার ৫০টি গৃহহীন পরিবারকে ঘর নির্মাণ করে দিচ্ছে চট্টগ্রাম জেলা পরিষদ। মূলত চট্টগ্রামের স্থায়ী বাসিন্দা যাদের জমি আছে ঘর নেই তাদেরকেই এসব ঘর দেয়া হচ্ছে। জেলার ১৫টি উপজেলা ও মহানগরে মোট ৫০টি ঘর নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে। প্রতিটি ঘরের জন্য একটি করে নলকূপসহ নির্মাণ ব্যয় হচ্ছে ৫ লাখ ৬৮ হাজার ৮৪৮ টাকা।
জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম বলেন, মুজিব শতবর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে এসব ঘর নির্মাণ করে দেয়া হচ্ছে। মূলত যাদের বসতভিটা আছে কিন্তু ঘর নির্মাণের সামর্থ নেই তাদেরকেই বাছাই করা হয়েছে। এর মধ্যে প্রতিদ্ব›দ্বীও আছে। তবে ঘরের নির্ধারিত কোন ডিজাইন জেলা পরিষদ থেকে করা হয়নি। যার জায়গায় যেরকম আকার নির্ধারিত বাজেটের মধ্যে ওই জায়গার উপর ডিজাইন করা হয়েছে। তাই একেকটি ঘরের ডিজাইন একেক রকম। তবে ঘরগুলো দৃষ্টিনন্দন হয়েছে। চট্টগ্রাম যেহেতু প্রাকৃতিক দুর্যোগপ্রবণ এলাকা, ডিজাইনের সময় বিষয়টি মাথায় রাখা হয়েছে।
জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবাল পূর্বকোণকে বলেন, চট্টগ্রাম জেলা পরিষদের পক্ষ থেকে যেসব ঘর উপহার হিসেবে দেয়া হচ্ছে তা অত্যন্ত মজবুত করেই নির্মাণ করা হচ্ছে। পিলার, বিম সবগুলো আরসিসি করা হয়েছে। ভবিষ্যতে কারো যদি সামর্থ হয় তারা চাইলে ঘরটি দোতলা করতে পারবেন। কারণ ঘরের বেইজমেন্ট মজবুত করে দেয়া হয়েছে। তিনি জানান, ঘরগুলো নির্মাণের ক্ষেত্রে উপহার হিসেবে যাকে ঘর দেয়া হচ্ছে তার চাহিদাকে প্রাধান্য দেয়া হয়েছে। হয়তো কারো নলক‚পের প্রয়োজন নেই, তাকে ওই টাকা দিয়ে ঘরের ফলস সিলিং করে দেয়া হচ্ছে। একেকটি ঘরে বাথরুম এবং রান্নাঘর ছাড়াও বেড রুম, ড্রয়িং রুম এবং ডাইনিং রুম আছে। তবে বাসিন্দারা এসব রুমকে বেড রুম হিসেবে অর্থাৎ নিজের সুবিধামত ব্যবহার করতে পারবেন। সামনে ছোট একটি বারান্দাও আছে।

পাঠকের মতামত: