কক্সবাজার, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

সম্পর্ক ভেঙে যাওয়ার পরও নিজেকে ঠিক রাখুন সহজে

সম্পর্ক গড়া যতটা কঠিন তা ভেঙ্গে ফেলা সহজ। তিলেতিলে গড়া সম্পর্ক যখন ভেঙে যায়, এর থেকে বেদনাদায়ক আর কিছুই হয় না। সেক্ষেত্রে কী করা উচিত্‍ দেখুন।

১. সমস্যাটি মূল্যায়ন করুন এবং তা সমাধান করতে চেষ্টা করুন। অনেক লোক সমস্যাগুলিকে উপেক্ষা করে এই ভেবে যে সেগুলো নিজে থেকেই চলে যাবে।

এটি খুব কমই হয়, কারণ এই একই সমস্যাগুলি তাদের মোকাবেলা না হওয়া পর্যন্ত সামনে আসতে থাকবে। একজন প্রশিক্ষক, ব্যাখ্যা করেছেন, “আবেগগতভাবে নিষ্কাশনকারী মিথস্ক্রিয়া উন্নত করার সাথে সম্পর্কে সচেতনতার সাথে শুরু হয়।”

আপনার সম্পর্কের ক্ষেত্রে আপনি কোথায় দাঁড়িয়েছেন তা জানা গুরুত্বপূর্ণ। সমস্যাটি কী এবং কেন আপনি সম্পর্কের মধ্যে নিজেকে আবেগগতভাবে নিঃশেষিত পান সে সম্পর্কে সাবধানে চিন্তা করার জন্য নিজেকে সময় এবং স্থান দিন। একবার আপনি “কেন,” “কীভাবে” সম্পর্কে একটি পরিষ্কার দৃষ্টিভঙ্গি পেয়ে গেলে তা আরও পরিষ্কার হয়ে যায়।

২. আপনার সঙ্গীর সাথে ভালোভাবে কথা বলুন। একবার আপনি সমস্যাটি খুঁজে বের করার পরে সেটি সমাধান করতে সুবিধা হবে। যদিও আপনি অনেক দিন ধরে চেষ্টা করছেন, আপনার সঙ্গী হয়তো জানেন না আপনি কী করছেন। তারা জানে না আপনার ভিতরে কি ঘটছে এবং এর বিপরীতে। কার্যকরভাবে যোগাযোগ করা আপনাকে উভয়কে একে অপরের অনুভূতি এবং দৃষ্টিভঙ্গির অন্তর্দৃষ্টি পেতে সহায়তা করবে।

৩. নিজের জন্য ভালবাসা এবং যত্ন বরাদ্দ রাখুন।

সম্পর্কের ক্ষেত্রে নিজেকে এবং আপনার অগ্রাধিকারগুলি ভুলে যাওয়া সাধারণ। আপনার সঙ্গীর চাহিদার যত্ন নেওয়ার সময়, আপনি ভুলে যান যে আপনি এমন একজন ব্যক্তি যার নিজের চাহিদা রয়েছে যে একই স্তরের প্রচেষ্টা এবং মনোযোগের দাবি রাখে।

অন্যের যত্ন নেওয়ার আগে আপনার নিজের যত্ন নেওয়া দরকার। নিজেকে কীভাবে ভালবাসতে হয় তা পুনরায় শেখার প্রক্রিয়ায়, আপনি আপনার সম্পর্কের সীমানা নির্ধারণ করতে সক্ষম হবেন এবং আপনার সঙ্গীকে দেখাবেন যে আপনি তাদের সাথে কীভাবে আচরণ করতে চান।

৪. আপনি যা ভালবাসেন তা করার জন্য সময় রাখুন। প্রত্যেকেরই বিশ্রাম নেওয়া দরকার। আপনি যে কার্যকলাপগুলি করেন যেমন ধ্যান, হাঁটতে যাওয়া, সিনেমা দেখা বা রান্না করার মধ্যে সময় ব্যয় করুন। এটি আপনাকে আপনার ভারী আবেগ থেকে বিরতি দেবে এবং আপনাকে আনন্দ দেবে। এটি আপনার চাপের মাত্রা কমিয়ে দেবে এবং আপনার মানসিক স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলবে।

৫. বন্ধু বা পরিবারের সাথে সময় কাটান।যদিও এটি সহজ নাও হতে পারে, আপনার কাছের লোকেদের সাথে আপনার সমস্যা এবং অনুভূতি ভাগ করে নেওয়া সর্বদা একটি ভাল ধারণা। একা সংগ্রাম করা সম্ভবত সবচেয়ে খারাপ ধরনের সংগ্রাম বিশেষত যখন কেউ এটি সম্পর্কে জানে না।

কারো সাথে কথা বলা সহায়ক বলে বিবেচিত হতে পারে কারণ আপনার প্রিয়জন এমন কয়েকজনের মধ্যে একজন যারা বিচার ছাড়াই আপনাকে সমর্থন করার জন্য রয়েছে।

আপনি তাদের কাছ থেকে একটি সমাধান বা কিছু সাহায্য পেতে পারেন। তারা সাহায্য করতে অক্ষম হলে, তারা এখনও ভাল শ্রোতা হিসাবে পরিবেশন করতে পারেন। আপনার সমস্যাগুলি ভাগ করে নেওয়া সবসময় সমাধান খোঁজার বিষয়ে নয়। শুধু তাদের ছেড়ে দিতে আপনি ভাল বোধ করা হবে.

৬. আপনার সঙ্গীর থেকে আলাদা কিছু সময় কাটান। কিছু সময় আলাদা থাকার অর্থ এই নয় যে আপনাকে ব্রেক আপ করতে হবে। এর মানে হল আপনাকে নিজেকে নতুন করে আবিষ্কার করতে হবে।

একটি আবেগগতভাবে নিষ্কাশনকারী সম্পর্ক প্রায়শই আপনার কাছে অনেক কিছু দাবি করে। আপনি মানসিক এবং শারীরিকভাবে ক্লান্ত হয়ে পড়েন। এই নেতিবাচক আবেগ থেকে পালানো তাজা বাতাসের শ্বাসের মতো অনুভব করবে। একে অপরের থেকে দূরে থাকা আপনাকে একজন ব্যক্তি হিসাবে বৃদ্ধি এবং বিকাশ উভয়কেই সাহায্য করবে।

পাঠকের মতামত: