কক্সবাজার, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

উখিয়ায় পুকুরের গাইডওয়াল নির্মাণে বাধা, সাংবাদিক পরিবারের উপর হামলা আহত- ৪

 

দীর্ঘদীনের ভোগদখলীয় পৈত্রিক সম্পত্তি সংলগ্ন ক্ষতিগ্রস্ত পুকুর সংরক্ষণে গাইডওয়াল নির্মানকালে সশস্ত্র বাধা প্রদানের অভিযোগ উঠেছে। এসময় প্রতিপক্ষরা পূর্বপরিকল্পিত ভাবে ধারালো কিরিস দ্বারা আঘাত করলে চারজন গুরুতর আহত হয়। বুধবার সকাল ৯টার দিকে হলদিয়াপালং ইউনিয়নের রুমখা বাজার পাড়া এলাকায় এ সন্ত্রাসী হামলা ঘটনাটি ঘটে। আহতদের উখিয়া ও কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনায় জড়িত প্রতিপক্ষের ৭জনকে আসামি করে বুধবার বিকালে থানায় একটি এজাহার দায়ের করা হয়েছে।

এজাহারে বর্ণিত প্রধান আসামি জেবর মুল্লুকের ছেলে মাহমুদুল হক হত্যা, ডাকাতি, মাদক, নারী নির্যাতন ও লুটপাট সহ এক ডজন মামলার আসামি। তার ভয়ে এলাকার নিরহ লোকজনকে জিম্মি হিসেবে বসবাস করতে হচ্ছে। এছাড়াও তার বিরুদ্ধে জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে।
আসামী মাহমুদুল হক এর বিরুদ্ধে যথাক্রমে ক) কক্সবাজার এর উখিয়া থানার এফ আই আর নং-০২,তারিখ-০২ জুন,২০০৬; ধারা-৩০ ২০০০ সালের নারী ও শিশু নির্যাতন দমন আইন সংশােধনী ২০০৩; খ)কক্সবাজার এর উখিয়া থানার এফ আই আর নং-১৩, তারিখ-২৪ ফেব্রু, ২০০৫; জি আর নং-২৯/০৫ (উখিয়া) তারিখ-২৩ ফেব্রু, ২০০৫; ধারা-৩৭৯/৪৪৭/১৪৮/১৪৩ পেনাল কোড-১৮৬০ গ) বগুড়া এর বগুড়া সদর থানার এফ আই আর নং-৪৯, তারিখ-০৯ মার্চ, ২০১৪; জিআর নং-২৮০/১৮,তারিখ-০৯ মার্চ, ২০১৪; সময়-৩.৪০ মিনিট, ধারা-১৯(১) এর ৯(খ) ১৯৯০ সালের মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইন এবং ঘ)সিএমসি চট্টগ্রাম এর বাকলিয়া থানার এফ আই আর নং- ১৭,তারিখ-১৩ মে, ২০১৫; সময়-ধারা-১৯(১) এর ৯(খ) ১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ও ঙ)কক্সবাজার এর উখিয়া থানার আলােচ্য এফ আই আর নং-৪২/৪৪১ ,তারিখ-২০ সেপ্টে, ২০২০; সময়-১১.৪৫ ঘটিকা, ধারা-
৩২৩/৩২৬/৩০৭/৩০২/৩৪ পেনাল কোড-১৮৬০; বিচারাধীন আছে।

উল্লেখ্য যে, আমরা বাদীপক্ষ সংবাদপত্রসেবী উখিয়া প্রেস ক্লাবের একজন নিয়মিত সদস্য। ব্যবসা করে হালাল রুজির মাধ্যমে দিনযাপন করে আসছি। আমাদের বিরুদ্ধে কোথাও কোনো প্রকার অভিযোগ নেই। অথচ বিবাদীরা আমাদের স্বত্তদখলীয় দীর্ঘদিনের ব্যবহার্য পুকুরটি জবরদখল করার কু মানসে বিভিন্নভাবে মানসিক ও শারিরীক নির্যাতন করে আসছে। এ ঘটনা নিয়ে স্থানীয় জনপ্রতিনিধি গণ্যমান্য ব্যক্তিবর্গ ও পারালিয়া একাধিকবার বৈঠক করে প্রতিপক্ষ মাহমুদুল হককে এ নিয়ে বাগতিবন্ডা বা কোনো প্রকার ওজর আপত্তি না করার জন্য বিধিনিষেধ আরোপ করলেও ঐ সন্ত্রাসী তা মানতে নারাজ। গত বুধবার সকালে পুকুরের ভাঙ্গন রক্ষায় গাইডওয়াল নির্মান করতে গেলে প্রতিপক্ষের ৭/৮ জন দূর্বৃত্ত ধারালো কিরিস নিয়ে হামলা করে এলোপাতাড়ি আঘাত করে ৪ জনকে কুপিয়ে জখম করে। এসময় পাড়াপ্রতিবেশি এগিয়ে এলে সন্ত্রাসীরা পালিয়ে যায় এবং যাওয়ার সময় আসামিরা তাদের হাতে থাকা লাঠি দিয়ে নিজেদের কপালে আঘাত করে হুমকি দেয় যে তোরা কি আমাদের বিরুদ্ধে মামলা করবি, উল্টো তোদের মামলা দিয়ে ফাঁসাবো।

আহতদের মধ্যে তানজিন মোহাম্মদ রিয়াজ (২০), অরুণ কান্তি দাশ (৬০), আবুল কালাম (৫৭), মনোয়ারা বেগম (৫৫) কে উখিয়া ও কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পাঠকের মতামত: