কক্সবাজার, শুক্রবার, ১৭ মে ২০২৪

স্বামী বিক্রি হবে: ‘ঘুরতে না নেওয়ায়’ অনলাইনে বিজ্ঞাপন স্ত্রীর

 

হঠাৎ ছুটিতে স্ত্রী-সন্তানদের রেখে স্বামী একাই বেড়াতে চলে গেছেন। বাবার অনুপস্থিতিতে বাচ্চারা কিছুতেই ঘুমাতে চায় না। একা হাতে তাদের সামলাতে সামলাতে ক্লান্ত হয়ে শেষমেশ ‘রাগ করে’ স্বামীকে অনলাইনে বেচে দেওয়ার বিজ্ঞাপন দেন সেই স্ত্রী! বয়স-উচ্চতার পাশাপাশি স্বামীর দোষ-গুণ, বেচতে চাওয়ার কারণও উল্লেখ করেছেন তিনি। স্বামীকে বিক্রি করতে চাওয়ার এমন অদ্ভুত বিজ্ঞাপন এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

সম্প্রতি ঘটনাটি ঘটেছে নিউজিল্যান্ডে। স্বামীকে বেচতে চাওয়া ওই নারীর নাম লিন্ডা ম্যাকঅ্যালিস্টার। জানা যায়, ২০১৯ সালে আইরিশ নাগরিক লিন্ডার সঙ্গে বিয়ে হয় জন ম্যাকঅ্যালিস্টারের। তাদের ঘরে চার ও ছয় বছরের দুটি সন্তান রয়েছে। তারা সপরিবারে কয়েক বছর ধরে নিউজিল্যান্ডে বসবাস করছেন।

 

কিছুদিন আগে স্কুলের ছুটির সময় স্ত্রী-সন্তানদের বাড়িতে রেখে মাছ ধরার ট্রিপে যান জন। লিন্ডার কথায়, জন চলে যাওয়ার পর বাচ্চাদের ঘুমানোর সময় ক্রমেই পিছিয়ে যাচ্ছিল। একা তাদের সামলাতে গিয়ে রীতিমতো ‘পাগল’ হওয়ার দশা হয় তার।

 

এ কারণে ‘দায়িত্বজ্ঞানহীন’ স্বামীকে বেচে দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি। সেজন্য অনলাইনে বিজ্ঞাপনও দেন। তবে সেটি যে মজা করে দেওয়া হয়েছিল, তা আর বলার অপেক্ষা রাখে না।

‘ট্রেড মি’ নামে স্থানীয় একটি অনলাইন বেচাকেনার প্ল্যাটফর্মে জনকে বিক্রি করতে বিজ্ঞাপন দিয়েছিলেন লিন্ডা। যাতে লেখা, তার স্বামী ‘সুন্দরভাবে পরিচালিত’ ও ‘আগে একাধিক মালিক ছিল’। তাকে ‘ধরা কঠিন’ হলেও ‘ঘোরাঘুরি ভালো করে’।

 

বিজ্ঞাপনে দেখা যায়, জন সম্পর্কে লেখা- উচ্চতা ৬ ফুট ১ ইঞ্চি, বয়স ৩৭। কৃষিকাজ, শিকার ও মাছ ধরার কাজে পারদর্শী। স্বামীর ‘গুণগত মান’ উল্লেখ করে বিজ্ঞাপনদাতা বলেছেন, নতুন পরিবেশ কিছুটা সমস্যায় পড়ার সম্ভাবনা থাকলেও তার স্বামী নিজের ‘দেখভাল ভালো করতে পারেন’, ‘ঠিকঠাক খাবার-পানি দিলে বিশ্বস্ত থাকবেন’।

স্বামীকে বেচতে চাওয়ার কারণ হিসেবে লিন্ডা বলেছেন, সংসার করার জন্য তার এখনো কিছু প্রশিক্ষণের দরকার। কিন্তু আমার কাছে এ মুহূর্তে সেই সময় ও ধৈর্য কোনোটাই নেই।

বিজ্ঞাপনে স্বামীর ভিত্তিমূল্য ২৫ নিউজিল্যান্ড ডলার ঘোষণা করে স্ত্রী বলেছেন, বিক্রি চূড়ান্ত, কোনো পরিবর্তন বা ফেরত হবে না।

 

লিন্ডার মজা করে দেওয়া ‘স্বামী বিক্রির বিজ্ঞাপন’ কয়েক ঘণ্টার মধ্যে সরিয়ে দেয় ট্রেড মি কর্তৃপক্ষ। বিজ্ঞাপনটি তাদের নীতির বিরুদ্ধে বলে জানানো হয়েছে।

আশ্চর্যজনক হলেও লিন্ডার স্বামীকে কিনতে সত্যি সত্যি অন্তত ১২ জন আগ্রহ দেখান। এমনকি ১০০ ডলার পর্যন্ত দাম উঠেছিল তার। বিষয়টিকে মজা হিসেবেই নিয়েছেন জন।

লিন্ডা বলেন, জন নিশ্চিত ছিল, সে সত্যি সত্যি কিছু অর্থ আনতে পারবে… এটি প্রমাণ করতে খুব মন দিয়ে দরদাম দেখছিল।

জন জানিয়েছেন, তিনি বন্ধুদের কাছ থেকে তাকে বিক্রির বিজ্ঞাপনের কথা জানতে পারেন। ওই সময় হাসি আটকাতে পারছিলেন না বলেও জানিয়েছেন তিনি।

পাঠকের মতামত: