কক্সবাজার, শুক্রবার, ৩ মে ২০২৪

অনুমতি ছাড়া কাটা যাবে না নিজের গাছও

অনুমতি ছাড়া কাটা যাবে না নিজের গাছও
এবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত ব্যক্তি মালিকানাধীন কোনও গাছও কাটা যাবে না- এমন বিধান রেখে ‘বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশন আইন, ২০২১’-এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (৭ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ভার্চ্যুয়াল বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

মন্ত্রিসভার এই বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এক প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, যারা বাগান করবেন বা স্থায়ী যে গাছ লাগাবেন, সেগুলো তারা তাদের ইচ্ছেমতো কাটতে পারবেন না। সৌদি আরব, ভারতসহ পৃথিবীর প্রায় সব দেশেই এরকম নিয়ম আছে।

খন্দকার আনোয়ারুল ইসলাম আরও বলেন, এ আইনের মাধ্যমে সব বনাঞ্চলকে সুরক্ষা দেওয়া হয়েছে। সামাজিক বনায়নে থাকা গাছও এর আওতায় আসবে। এই আইনে স্থায়ী গাছের কথা বলা হয়েছে। লাউগাছ কাটতে কোনো সমস্যা নাই।

তিনি বলেন, ‘আমি যতটুকু জানি, আগেও এরকম একটি বিধান ছিল। এটিকে একটু সহজ করে অনুমতি দিতে বলা হয়েছে। কারণ গাছ ভেঙে যদি সাত দিন পরে থাকে, সময় লাগে অনুমতি নিতে, তাহলে তো মুশকিল।’

তাই এটিকে একটু সহজ করতে বলা হয়েছে, এটি অনলাইনে করা যায় কি না তাও ভেবে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

‘বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশন আইন, ২০২১’-এর খসড়া প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, ‘একটি করপোরেশন হবে। করপোরেশনের একজন চেয়ারম্যান ও পরিচালক থাকবেন। তারা এটাকে প্রশাসনিকভাবে দেখবেন। বোর্ড থাকবে নীতিগত বিষয়গুলো তদারকি করতে।

 

পাঠকের মতামত: