কক্সবাজার, বুধবার, ১ মে ২০২৪

উখিয়ায় চোরাকারবারির দেহ তল্লাশি করে মিললো কোটি টাকার স্বর্ণ!

কক্সবাজারের উখিয়ায় চোরাচালানকৃত ১৯১ ভরি ৬ আনা স্বর্ণসহ এক চোরাকারবারিকে আটক করেছে র‍্যাপিড একশ্যান ব্যাটালিয়ন র‍্যাব-১৫।

১৬ ফেব্রুয়ারী (বুধবার) সকালে উপজেলার পালংখালী এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

র‍্যাব-১৫ এর সহকারী পুলিশ সুপার (ল’ এন্ড মিডিয়া) মোঃ বিল্লাল উদ্দিন এ তথ্য নিশ্চিত করে জানান, র‍্যাবের আভিযানিক দল বিশ্বস্ত সূত্রে জানতে পারে সরকরী শুল্ক ফাঁকি দিয়ে অবৈধ স্বর্ণ চোরাচালান করে আসছে, যাতে সরকার তার রাজস্ব হারাচ্ছে। উক্ত তথ্যের ভিত্তিতে স্বর্ণ চোরাকারবারীদের আইনের আওতায় আনার নিমিত্তে বিভিন্ন এলাকায় র্যাব এর গােয়েন্দা নজরদারি বৃদ্ধি করে।

তারই ধারাবাহিকতায় একটি সংঘবদ্ধ চক্র সরকারী শুল্ক ফাঁকি দিয়ে অবৈধ স্বর্ণ চোরাচালানের মাধ্যমে পাশ্ববর্তী দেশ (মায়ানমার) থেকে পালংখালী সীমান্তবর্তী এলাকা দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে পাচার করবে খবরে র‍্যাবের চৌকস আভিযানিক দল পালংখালী এলাকায় বিশেষ কৌশলে চেকপােস্ট স্থাপন করে তল্লাশী অভিযান শুরু করলে তল্লাশীর একপর্যায়ে এক ব্যক্তি চেকপােস্টের সামনে আসলে তার আচরণ ও গতিবিধি সন্দেহজনক মনে হয় এবং দ্রুত চেকপােস্ট এলাকা থেকে পালানোর চেষ্টা করলে র‍্যাব তাকে আটক করে। পরে তাকে পালালোর কারণ জানতে চাইলে সে বিভিন্ন অসংলগ্ন কথাবার্তা ও সন্দেহজনক আচরণ করে এমতাবস্থায় র‍্যাব তার দেহ তল্লাশি করে ৬ টি স্বর্ণের বার, ৪ টি নেকলেস, ৩৩ টি গলার চেইন, ১৭ টি চুড়ি, ৩৫ জোড়া কানের দুল, ১৫ টি লকেট, ১২ টি নাকফুল, ১৬ টি আংটিসহ সর্বমােট ১৯১ ভরি ০৬ আনা স্বর্ণালংকার উদ্ধার করে। যার আনুমানিক বাজার মূল্য ১ কোটি ২৬ লাখ ৯ হাজার ৪শ ৫৯ টাকা। পরবর্তীতে উদ্ধারকৃত স্বর্ণের বার ও অলংকারের তার নিকট বৈধ কাগজপত্র দেখতে চাইলে সে দেখাতে ব্যর্থ হয়।

আটক ব্যাক্তি টেকনাফের হোয়াইক্যং মনিয়াঘোনা এলাকার ঠান্ডা মিয়ার পুত্র করম আলী ওরফে করিম (৩৭)।

গ্রেফতারকৃত আসামী সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের কার্যক্রম প্রক্রিয়াধীন। এ সংক্রান্তে সংশ্লিষ্ট অন্যান্য অপরাধীদের গ্রেফতারের কার্যক্রম চলমান রয়েছে বলে জানিয়েছেন র‍্যাবের এই কর্মকর্তা।

পাঠকের মতামত: