কক্সবাজার, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

উখিয়ায় দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

মোহাম্মদ ইব্রাহিম মোস্তফা, উখিয়া বার্তা ডটকম::
পুষ্টি, মেধা, দারিদ্র্য বিমোচন ও পশু-প্রাণী পালনে সফলতার লক্ষ্যে কক্সবাজারের উখিয়া উপজেলায় দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী-২০২২ অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (২৩ ফেব্রুয়ারী) সকালে উপজেলা ফরেস্ট অফিস মাঠে উপজেলা প্রাণীসম্পদ অধিদপ্তরের আয়োজনে, প্রাণীসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প(এডিডিপি)’র সহযোগিতায় অনুষ্ঠিত প্রধান অতিথি থেকে প্রাণীসম্পদ প্রদর্শনীর উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী।
প্রধান অতিথি বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত প্রচেষ্টায় বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। দেশে মাংস,দুধ, ডিম এর ঘারতি নেই। তিনি আরো বলেন, এই করোনা মহামারিতে অনেক খামারীরা অস্বচ্ছল হয়ে পরেছে। এই অস্বচ্ছল থেকে কাটিয়ে তুলতে সরকার এদেরকে প্রণোদনার আওতায় এনে প্রণোদনা দিচ্ছে।
অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা নিজামুদ্দিন আহমেদ’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: জ্যোতির্ময় ভৌমিক, ভেটেরিনারি অফিসার ডা: মো: সাহাব উদ্দিন, উখিয়া উপজেলা আওয়ামী’র লীগ সাধারণ সম্পাদক ও রাজাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী৷
এসময় সভাপতির বক্তব্যে বলেন, এখন প্রতিযোগিতার যুগ। প্রতিযোগিতায় টিকতে উৎপাদিত পণ্যের বৈচিত্রতা বাড়াতে হবে। প্রযুক্তি এখন হাতের মুঠোয়। সরকার প্রযুক্তিকে গ্রামের বাড়ি পর্যন্ত পৌঁছে দিয়েছে। তাই প্রযুক্তি ব্যবহার করে উদ্যোক্তা হয়ে ক্ষুদ্র কুটির শিল্প স্থাপন করে কর্মসংস্থানের ব্যবস্থার উপর জোর দিতে হবে। সুতরাং দাম বেশি পাবার আশায় না থেকে পণ্যের বৈচিত্রতা বাড়াতে হবে।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: অসীম বরন সেন বলেন,  প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পের আওতায় প্রাণিসম্পদ প্রদর্শনীর প্রধান উদ্দেশ্য হচ্ছে প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি, জনসাধারণের জন্য নিরাপদ প্রাণিজ আমিষ সরবরাহ নিশ্চিত করা এবং পরামর্শ ও চিকিৎসা গ্রহণের জন্য খামারিদের নিয়মিত উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালে আসতে উদ্বুদ্ধ করা।
দিনব্যাপী প্রদর্শনীতে সবশেষে ১৭ জন সফল খামারীকে পুরস্কার প্রদান করা হয়। প্রাণিসম্পদ প্রদর্শনীতে উপজেলার খামারীরা উন্নত জাতের গাভী, বাছুর, ষাঁড়, মহিষ, ঘোড়া, ছাগল, ভেড়া, হাঁস-মুরগি, শৌখিন পাখি (কবুতর, ময়না, টিয়া, ঘুঘু প্রভৃতি), ঔষধ, খাদ্য, প্রাণী প্রযুক্তিসহ ৩৫টি স্টল অংশ নেয়।

পাঠকের মতামত: