কক্সবাজার, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪

কক্সবাজার সৈকত—জীবন রক্ষার মহড়া করল লাইফগার্ড কর্মীরা

শনিবার বেলা দুইটা। কক্সবাজার সমুদ্র সৈকতের সীগার্ল পয়েন্ট। সাগরে গোসল করতে নামে এক পর্যটক। হঠাৎ স্রোতের টানে ভেসে যাচ্ছিল সেই পর্যটক। তাৎক্ষণিক দায়িত্বরত লাইফগার্ড কর্মীরা তাকে সমুদ্র থেকে উদ্ধার করে আনেন। তারপর বালুতটেই তাকে দেওয়া হয় প্রাথমিক চিকিৎসা।

এমন দৃশ্য হরহামেশাই কক্সবাজার সমুদ্রসৈকতে দেখা যায়। তবে আজকের ঘটনাটি ভিন্ন। এটি নিত্যদিনের মত দুর্ঘটনার দৃশ্য নয়।  এটি লাইফগার্ড কর্মীদের প্রশিক্ষণের চিত্র।

কক্সবাজারে সমুদ্রসৈকতে বেড়াতে এসে অসতর্কতার জন্য প্রায়শই পানিতে ডুবে দুর্ঘটনার শিকার হওয়া পর্যটকদের সচেতন করতেই এই আয়োজন।

কক্সবাজার জেলা প্রশাসন এবং সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, বাংলাদেশ এর সিসেইফ প্রজেক্টের যৌথ উদ্যোগে সমুদ্রসৈকতের সুগন্ধা পয়েন্টে পানিতে ডোবা প্রতিরোধ ক্যাম্পেইন অনুষ্ঠানে লাইফগার্ড প্রাথমিক চিকিৎসাসেবা প্রশিক্ষণ ও মহড়া অনুষ্ঠিত হয়।

এর আগে ক্যাম্পেইন উপলক্ষে অনুষ্ঠিত এক আলোচনা সভায় জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ বলেন, শুধুমাত্র কয়েকজন লাইফগার্ড কর্মী নিয়ে পানিতে ডোবা প্রতিরোধ করা সম্ভব না। বেড়াতে আসা সব পর্যটকদের সচেতন হতে হবে।

এসময় আরও বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি রেজাউল করিম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান এবং সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, বাংলাদেশ-এর ডেপুটি এক্সিকিউটিভ ডিইরেক্টর ড. আমিনুর রহমান।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন পর্যটন সেলের নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মুরাদ ইসলাম, কক্সবাজার সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মিল্টন রায়, টুয়াক সভাপতি রেজাউল করিমসহ সংশ্লিষ্টরা।

পরে সি সেইফ লাইফগার্ডের ইউনিফর্মের উন্মোচন করা হয়।

পাঠকের মতামত: