কক্সবাজার, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

ওয়ার্ল্ড ফিশ’র স্কুল পর্যায়ে রান্না প্রদর্শনী, সচেতনতা মূলক অনুষ্ঠান সম্পন্ন 

শাহেদ হোছাইন মুবিন :

আন্তর্জাতিক দাতা সংস্থা USAID এর অর্থায়নে ‘ফিড দ্যা ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি’ প্রকল্পের আওতায় স্কুল পর্যায়ের পুষ্টিকর ছোট মাছের রান্নার প্রদর্শনী এবং সচেতনতা মূলক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে কক্সবাজারে রামুতে।

বুধবার দুপুরে জুয়ারিয়ানালা শেখ হাসিনা বালিকা উচ্চ বিদ্যালয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা প্রত্যাশির আয়োজনে ও ওয়ার্ল্ড ফিশের বাস্তবায়নে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এতে ওয়ার্ল্ড ফিশের গ্র‍্যান্টস অ্যান্ড ফাইনান্স ম্যানেজার স্যালি ম্যালাইরি বলেন, নতুন প্রজন্ম যাতে ছোটো মাছের গুরুত্ব বুঝতে পেরে এর পুষ্টি ও উপকারিতার উপর জোর দিয়ে মাছ খেতে উদ্বুদ্ধ হয়। তার জন্যই এমন উদ্যোগ নেয়া হয়েছে।

এসময় মাছের উপর বিভিন্ন সচেতনতা মূলক আলোচনা করা হয় এবং মাছের পুষ্টি সম্পর্কে শিক্ষার্থীদের অবগত করা হয়। বাস্তবায়নকারি সংস্থা ওয়ার্ল্ডফিশের কর্মকর্তারা জানান, গর্ভবতী মায়েরা যদি ছোটো মাছ খায়, তাহলে তা জন্মের পর শিশুর শারিরীক ও মানসিক গঠনে সহায়তা করে।

এতে ৪০ জন স্কুল শিক্ষার্থী অংশগ্রহণ করে। তারাও স্কুল পর্যায়ে প্রথমবারের মতো এরকম সচেতনতা মূলক প্রদর্শনীতে অংশ গ্রহণ করতে পেরে বেশ আনন্দিত।

পরে শিক্ষার্থীদের মধ্য থেকে আলোচনা এবং প্রদর্শনীর উপর প্রশ্ন উত্তরের মাধ্যমে ৮ বিজয়ী নিশ্চিত করে পুরস্কার বিতরণ করা হয়।

 

পাঠকের মতামত: