কক্সবাজার, শনিবার, ২ মার্চ ২০২৪

আফগানিস্তানে আবারও শক্তিশালী ভূমিকম্পের আঘাত

আফগানিস্তানে আবারও শক্তিশারী ভূমিকম্প আঘাত হেনেছে। এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৪। তবে তাৎক্ষণিক এতে হতাহতের খবর পাওয়া যায়নি। এক সপ্তাহের মধ্যে এটি তৃতীয় ভূমিকম্পের আঘাত। দেশটির পশ্চিমাঞ্চলে নতুন করে এই ভূমিকম্প আঘাত হেনেছে।

গত সপ্তাহে দেশটির পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে ৬ দশমিক ৩ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এতে জিন্দা জান ও ঘোরিয়ান জেলার ১২টি গ্রাম সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়

হেরাত শহরে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৩। ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। খবর বিবিসির।

খবরে বলা হয়েছে, আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে কয়েকদিন আগে দুটি বড় কম্পনের পর ফের নতুন করে ভূমিকম্প আঘাত হেনেছে। সপ্তাহখানেক আগে আঘাত হানা সেই কম্পনে এক হাজারেরও বেশি মানুষ নিহত হয়।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত শহরের কাছে ৬.৩ মাত্রার ওই ভূমিকম্পটি আঘাত হানে। ভূপৃষ্ঠ থেকে ৬.৩ কিমি (চার মাইল) গভীরতায় আঘাত হানে এই ভূমিকম্পটি।

খবরে আরও বলা হয় সর্বশেষ ভূমিকম্পের পর এখন পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

ইউএসজিএস তার প্রতিবেদনে বলেছে, সর্বশেষ কম্পনের কেন্দ্রস্থল ছিল ইরানের সীমান্তের কাছে অবস্থিত আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর হেরাত থেকে ৩০ কিলোমিটার উত্তর-পশ্চিমে।

এর আগে গত ৭ অক্টোবর স্থানীয় সময় বেলা ১১টার দিকে দেশটির পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে ৬ দশমিক ৩ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের পর পাঁচটি বড় ধরনের আফটারশক হয়; যার কেন্দ্রস্থল ছিল ওই অঞ্চলের বৃহত্তম শহরের কাছে।

এতে জিন্দা জান ও ঘোরিয়ান জেলার ১২টি গ্রাম সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়।

পাঠকের মতামত: