কক্সবাজার, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪

উখিয়ায় শিক্ষার্থীদেরকে গাছের চারা দিচ্ছে আরণ্যক ফাউন্ডেশন

নিজস্ব প্রতিবেদক:

উখিয়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গাছের চারা দিচ্ছে আরণ্যক ফাউন্ডেশন।

প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে গাছের চারাগুলো বিতরণ করা হচ্ছে।
আরণ্যক ফাউন্ডেশন জানায়, বাংলাদেশ সরকার এবং যুক্তরাষ্ট্রের একটি যৌথ প্রতিষ্ঠান ‘আরণ্যক ফাউন্ডেশন’ বাংলাদেশের বনাঞ্চল রক্ষায় গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে এবং ইউএসএআইডি’র অর্থায়নে উখিয়া উপজেলায় ‘গ্রীণ লাইফ’ প্রকল্প বাস্তবায়ন করছে আরণ্যক ফাউন্ডেশন।
‘গ্রীণ লাইফ’ প্রকল্প থেকে চলতি বছরে উখিয়ার ১০টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ৫টি করে মোট ৩০০৫টি গাছের চারা বিতরণের পরিকল্পনা গ্রহণ করেছে আরণ্যক ফাউন্ডেশন।বেশিরভাগই ফলদ, ওষুধী ও কাষ্ঠল জাতীয় গাছের চারা এসব।

আরণ্যক ফাউন্ডেশন বলছে, মূলত প্রাথমিক পর্যায় থেকেই যেন শিক্ষার্থীরা বৃক্ষরোপনে আগ্রহী হয় এবং পরিবেশ সচেতন নাগরিক হিসেবে গড়ে উঠতে পারে সেই লক্ষ্যেই প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে গাছের চারাগুলো দেওয়া হচ্ছে।
উখিয়ার উপকূলীয় ইউনিয়ন জালিয়া পালংয়ের প্রাথমিক বিদ্যালয়গুলোতে ইতোমধ্যে চারা বিতরণ কার্যক্রম শুরু করেছে তাঁরা।জালিয়া পালংয়ের ইনানী সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাটুয়ারটেক তা’লিমুল কোরআন নূরানী ও ইবতেদায়ী মাদ্রাসা, সোনাইছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, রেজুরকুল সরকারি প্রাথমিক বিদ্যালয়, এসব বিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের মাঝে ইতোমধ্যে গাছের চারা বিতরণ করা হয়েছে, পর্যায়ক্রমে জালিয়া পালংয়ের অন্যন্য বিদ্যালগুলোতেও গাছের চারা বিতরণ করা হবে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
এরই ধারাবাহিকতায় গতকাল আরণ্যক ফাউন্ডেশন পাটুয়ারটেক তা’লিমুল কোরআন নূরানী ও ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করেছে।

এসময় উপস্থিত ছিলেন আরণ্যক ফাউন্ডেশনের ‘গ্রীণ লাইফ’ প্রকল্পের ফিল্ড অফিসার জনাব হাফিজুর রহমান, ইনানী রেঞ্জের বন কর্মকর্তা ফিরোজ আল আমিন, আরণ্যক ফাউন্ডেশনের কমিউনিটি ডেভেলপমেন্ট ফ্যাসিলেটেটর রেজাউল করিম, মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি জিয়াউর রহমান, সাধারণ সম্পাদক কাসেম আলীসহ মাদ্রাসার শিক্ষক ও অভিভাবকবৃন্দ।

পাঠকের মতামত: