কক্সবাজার, রোববার, ২৬ মে ২০২৪

কুতুবদিয়ায় সর্বজনীন পেনশন স্কীম বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত

কক্সবাজারের কুতুবদিয়ায় সর্বজনীন পেনশন স্কিম বিষয়ে উপজেলা বাস্তবায়ন ও সমন্বয় কমিটির উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে পরিষদের হলরুমে স্কীম বাস্তবায়ন ও সমন্বয় সভায় সভাপতিত্ব করেন নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মঈনুল হোসেন চৌধুরী।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জর্জ মিত্র চাকমার সঞ্চালনায় উক্ত সভায় কুতুবদিয়া থানার পরিদর্শক(তদন্ত) কানন সরকার, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম, সোনালী ব্যাংকের ম্যানেজার মোহাম্মদ ওয়ারেজ, কুতুবদিয়া মডেল হাইস্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ জহিরুল ইসলাম,কৈয়ারবিল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজমগীর মাতবর বক্তব্য রাখেন।

এসময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ জিয়াউর রহমান, উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ মুসলিম উদ্দিন, বড়ঘোপ ইউপি চেয়ারম্যান আবুল কালাম, আলী আকবর ডেইল ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর সিকদার, দক্ষিণ ধূরুং ইউপি চেয়ারম্যান আলাউদ্দিন আল আজাদ, লেমশীখালী ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আকতার হোছাইন, উত্তর ধূরুং ইউপি চেয়ারম্যান আবদুল হালিম সিকদার, উপজেলা ফায়ার সার্ভিস কমান্ডার সোহেল রানাসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, ইউপি সচিব, পরিষদের উদ্যোক্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মঈনুল হোসেন চৌধুরী বলেন, সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩ এর আলোকে মোট ০৪ (চার)টি স্কিমে পেনশন সুবিধা প্রদান করা হবে। যার মধ্যে প্রবাস স্কিমে বিদেশে কর্মরত বা অবস্থানকারী যে কোন বাংলাদেশী নাগরিক তার অভিপ্রায় অনুযায়ী বৈদেশিক মুদ্রায় পরিশোধের শর্তে নির্ধারিত হারে চাঁদা প্রদানপূর্বক এই স্কিমে অংশগ্রহণ করতে পারবেন। প্রবাস হতে দেশে প্রত্যাবর্তনের পর সমপরিমাণ অর্থ দেশীয় মুদ্রায় পরিশোধ করাসহ প্রয়োজনে স্কিম পরিবর্তন করতে পারবেন। পেনশন স্কিমের মেয়াদ পূর্তিতে পেনশনার দেশীয় মুদ্রায় পেনশন প্রাপ্য হবেন। এছাড়াও, প্রবাসী বাংলাদেশী নাগরিক ”সুরক্ষা” স্কিমে তাঁর পরিবারের ১৮ বা তদূর্ধ্ব এক বা একাধিক সদস্যের (যেমন স্বামী, স্ত্রী, বাবা, মা, ভাই, বোনের) জন্য আবেদন করে বৈদেশিক মুদ্রায় চাঁদা প্রদান করতে পারবেন। এক্ষেত্রে তিনি যার জন্য পেনশনার অ্যাকাউন্ট পরিচালনা করবেন তাঁর এনআইডি, ব্যাংক হিসাব নম্বর, এবং নমিনির তথ্য প্রদানপূর্বক নিবন্ধন করবেন তিনি জানান।

পাঠকের মতামত: